নিউজ

সড়কের গতিসীমা লঙ্ঘন করায় কোটিপতির জরিমানা ১ কোটি ৪০ লাখ টাকা, কড়া শাস্তি পেলো চালক

সুইজারল্যান্ড এবং ফিনল্যান্ডের মতো স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলিতে আয়-আনুপাতিক জরিমানা হল নিয়ম। সেখানে অভিযুক্ত খুব ধনী হলে তার জরিমানাও বেশি হবে। ফিনল্যান্ডের একজন ব্যবসায়ীকে দ্রুত গতির জন্য €121,000 জরিমানা করা হয়েছে। এর পরিমাণ প্রায় ১ কোটি ৪০ লাখ টাকা।

দ্য গার্ডিয়ানের ব্রিটিশ সংস্করণ অনুসারে, ব্যবসায়ীর নাম অ্যান্ডার্স উইক্লফ। 76 বছর বয়সী টাইকুন গতিসীমার 20 মাইল বেশি ছিল। এর জন্য, তার উপর জরিমানা আরোপ করা হয়েছিল, যার ভিত্তিতে তার আয়ের একটি অংশ গণনা করা হয়েছিল।

“আমি দুঃখিত,” Wyckloff স্থানীয় সংবাদপত্র Nyaa Åland বলেছেন. আমি গাড়ির গতি কমাতে শুরু করলাম। কিন্তু এটা যথেষ্ট দ্রুত ঘটবে বলে মনে হয় না।

তিনি দাবি করেছিলেন যে রাস্তার গতিসীমা “হঠাৎ” 70 কিমি/ঘন্টা থেকে 50 কিমি/ঘন্টায় নেমে এসেছে৷ তখন তার গাড়ির গতি ছিল ঘণ্টায় ৮২ কিমি।

ফিনল্যান্ডে ট্রাফিক লঙ্ঘনের জন্য জরিমানা সাধারণত লঙ্ঘনের তীব্রতা এবং অপরাধীর আয়ের উপর নির্ভর করে। ফিনিশ পুলিশ তাদের স্মার্টফোনের মাধ্যমে কেন্দ্রীয় করদাতা ডাটাবেসের সাথে সংযোগ করে সন্দেহভাজন ব্যক্তির আয় তাৎক্ষণিকভাবে পরীক্ষা করতে পারে।

দেশটি অপরাধীর দৈনিক নিষ্পত্তিযোগ্য আয়ের উপর ভিত্তি করে “দৈনিক জরিমানা” (দৈনিক জরিমানা) গণনা করে। নীতিগতভাবে, দৈনিক নিট আয়ের অর্ধেককে নিষ্পত্তিযোগ্য আয় হিসাবে বিবেচনা করা হয়। চালক যতবার সীমা লঙ্ঘন করবে, তত দিনে জরিমানা দিতে হবে।

টাইকুন উইক্লফ একটি হোল্ডিং কোম্পানির মালিক যার বার্ষিক বিক্রয় 350 মিলিয়ন ইউরো। বেপরোয়া গতির জন্য এরই মধ্যে তাকে দুবার জরিমানা করা হয়েছে। 2018 সালে, তিনি 63,680 ইউরো (আনুমানিক 73 লাখ টাকা) দান করেছিলেন, পাঁচ বছর আগে এটি ছিল 95,000 ইউরো (প্রায় 1 কোটি 9 লাখ টাকা)। উইকলফের চালকের লাইসেন্সও 10 দিনের জন্য স্থগিত করা হয়েছিল। এসব কারণ তার সবশেষ জরিমানার অংক আরও বড় করতে ভূমিকা রেখেছে।

Back to top button