নিউজ

বিশেষ: ৭৫ টাকার কয়েন কীভাবে পাবেন? জেনেনিন কয়েন পাওয়ার জরুরি বিষয় গুলো

অর্থ মন্ত্রণালয় বৃহস্পতিবার একটি বিবৃতি প্রকাশ করে নতুন সংসদ ভবন উদ্বোধনের স্মরণে 75 টাকার স্মারক মুদ্রা ইস্যু করার ঘোষণা দিয়েছে। উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অর্থ মন্ত্রক ঘোষণা করেছে যে কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন টাকশাল নতুন সংসদ ভবন উদ্বোধনের স্মরণে 75 টাকার মুদ্রা তৈরি করবে।

দয়া করে মনে রাখবেন যে এটি একটি উল্লেখযোগ্য ঘটনা স্মরণে ইস্যু করা প্রথম 75 টাকার কয়েন নয়। 2020 সালের অক্টোবরে, খাদ্য ও কৃষি সংস্থার (FAO) 75তম বার্ষিকী স্মরণে একটি 75 টাকার স্মারক মুদ্রা জারি করা হয়েছিল।

এখন আপনি জানেন কিভাবে 75 টাকার কয়েন পাবেন এবং খরচ করবেন?
প্রথমত, এটি বলা উচিত যে একটি বিশেষ অনুষ্ঠানের জন্য জারি করা মুদ্রা বা নোট সাধারণত ব্যবহার করা হয় না। কারণ এই মুদ্রায় সোনা ও রূপার মতো মূল্যবান ধাতু রয়েছে। যেগুলি সাধারণত সংগ্রহযোগ্য হিসাবে বিবেচিত হয় এবং সাধারণত আইনি দরপত্র হিসাবে বিবেচিত হয় না। স্মারক মুদ্রা সংগ্রহ করতে আগ্রহী নাগরিকরা নির্দিষ্ট এজেন্সি থেকে সেগুলি কিনতে পারেন।

কে স্মারক মুদ্রা জারি?
এই মুদ্রাগুলি মুম্বাই, কলকাতা, হায়দ্রাবাদ এবং নয়ডায় অবস্থিত ভারত সরকারের চারটি টাকশালে তৈরি করা হয়। স্মারক মুদ্রা, বিভিন্ন মূল্যবোধে জারি করা হয়, সাধারণত সংগ্রাহকদের কাছে জনপ্রিয়, বিশেষ করে উচ্চ মূল্যের মুদ্রা যা শুধুমাত্র সংগ্রহের উদ্দেশ্যে উত্পাদিত হয় এবং সাধারণত কিছু রৌপ্য থাকে।

একটি স্মারক মুদ্রা জারি বা জারি করার আগে, একটি উপযুক্ত সংরক্ষণের বিজ্ঞপ্তি সংবাদপত্রে প্রকাশিত হয়। এবং একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আপনি সেগুলি বুক করতে পারেন। 75 টাকার কয়েন কিনতে, ভারত সরকারের মিন্ট ওয়েবসাইট (www.indiagovtmint.in) দেখুন। মুদ্রা সেখানে স্থাপন করা যেতে পারে. সরকার এখনো এই মুদ্রার ক্রয়মূল্য নির্ধারণ করেনি। যাইহোক, কিছু সূত্র দাবি করেছে যে শুধুমাত্র মুদ্রা তৈরি করতে ব্যবহৃত উপাদানের খরচ 1,300 টাকা।

Back to top button