নিউজ

বিশ্ববিদ্যালয়ের সাথে জমি সংক্রান্ত বিবাদ, অমর্ত্য সেনের পাশে দাঁড়ালেন দেশি-বিদেশি ৩০০ বিশিষ্টজন

প্রখ্যাত মার্কিন নোবেল বিজয়ী জর্জ আর্থার একারলফ সহ বিভিন্ন দেশের বিশিষ্ট ব্যক্তিরা, বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয়ের দেশের ইস্যুতে ভারতের নোবেল বিজয়ী অমর্ত্য সেনকে সমর্থন করেছেন।

আপনি ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মাকে বিশ্বভারতীর ভাইস চ্যান্সেলর বিদ্যুত চক্রবর্তীর ভূমিকার বিষয়ে ব্যবস্থা নিতে বলেছেন।
চিঠিতে ভারতের বিশিষ্ট ব্যক্তিবর্গসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা স্বাক্ষর করেছেন। রবীন্দ্রনাথ ঠাকুরের বংশধর সুপ্রিয়া ঠাকুরও স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন। অমর্ত্য সেনের পাশে দাঁড়িয়েছিলেন মোট ৩০০ দেশি-বিদেশি বিশিষ্ট ব্যক্তি।

স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের হান্টসভিলের আলাবামা বিশ্ববিদ্যালয়ের অ্যান্থনি ডি’কস্তা, যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয়ের বিবাস সাহা, মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টন কলেজের চার্লস ডুবার্ট, ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের জেমস সি বয়েস এবং জয়তি ঘোষ, ডালহৌসি বিশ্ববিদ্যালয়ের নিসিম মান্টুকারেন। . , কানাডা, নওরীন মুখিয়া ব্রাইট রাইডস স্কুল, আবুধাবি, যুক্তরাজ্য থেকে। সুগত ঘোষ, ব্রুনাই বিশ্ববিদ্যালয়, তাকাশি কুরোসাকি, হিতোৎসুবাশি বিশ্ববিদ্যালয়, জাপান।

এছাড়াও আসাম বিশ্ববিদ্যালয়ের দেবাশীষ সেনগুপ্ত, ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের দিলীপ রানা, দিল্লি বিশ্ববিদ্যালয়ের এনা পান্ডা, জামিয়া মিলিয়া ইসলামিয়ার হাফিজ আহমেদ এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।

চিঠিতে অভিযোগ করা হয়েছে যে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর নির্দেশে অর্থনীতিতে নোবেল বিজয়ী অমর্ত্য সেনকে আক্রমণ করছে। ভাইস-চ্যান্সেলর ভুল করে সরকারের সমর্থন তালিকাভুক্ত করার চেষ্টা করেন।

শান্তিনিকেতনে নোবেল বিজয়ী অমর্ত্য সেনের বাড়ি জোর করে 13 ডেসিল জমি দখল করা হয়েছিল। বিস্ফোরকের এমন অভিযোগে দোষী সাব্যস্ত হলেন উপাচার্য বিশ্বভারতী বিদ্যুত চক্রবর্তী। এমনকি শান্তিনিকেতনে অমর্ত্য সেনের বাড়িতেও প্রতীচীতে পোস্টার লাগাতে দেখা গেছে। সম্পত্তি সংক্রান্ত সমস্যা নিষ্পত্তির জন্য আদালত স্থাপন করা হয়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে শিল্পী যোগেন চৌধুরী এবং চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষ, পশ্চিমবঙ্গের সৃজনশীল সম্প্রদায়ের লোকেরা অমর্ত্য সেনের জমি বিরোধের প্রতিবাদ করে আসছেন।

Back to top button