নিউজ

সারি সারি ভাবে পরে রয়েছে উদ্ধার হওয়া মৃতদেহ, ভারতে ট্রেন দুর্ঘটনায় নিহত ২৮০ ছাড়ালো

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ওড়িশায় এক মর্মান্তিক ট্রেন দুর্ঘটনায় 280 জনেরও বেশি মানুষ মারা গেছেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত দুর্ঘটনাস্থল থেকে ২৮৮ জনের মরদেহ ও অন্তত ৯০০ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। ।আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাজ্য সরকারের সেক্রেটারি-জেনারেল প্রদীপ জেনা এএফপিকে বলেছেন যে আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য 200 টিরও বেশি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে রয়েছে।

ভারতীয় রেলওয়ের এক আধিকারিক জানিয়েছেন, কলকাতাগামী হাই-স্পিড বেঙ্গালুরু-হাওড়া এক্সপ্রেস ট্রেনটি বাহাঙ্গা বাজার এলাকায় লাইনচ্যুত হয়েছে। কুমন্ডেল চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেস ট্রেনটি ঐ এলাকা পেরিয়ে যাওয়ার সময় লাইনচ্যুত ট্রেনের বগির সঙ্গে সংঘর্ষ হয়। করমন্ডল এক্সপ্রেসের কয়েকটি বগি ঘটনাস্থলে একটি মালবাহী ট্রেনের বগির ওপরও আছড়ে পড়ে। দুর্ঘটনার অভিঘাত এতটাই মারাত্মক ছিল যে করমন্ডল এক্সপ্রেসের ১৫টি বগি লাইনচ্যুত হয়ে যায়।

সন্ধ্যা ৭টা ২০ মিনিটে ভয়াবহ দুর্ঘটনাটি ঘটে। শুক্রবার উড়িষ্যার বলেশ্বর জেলার বাহাঙ্গা বাজার এলাকায়। তিনটি ট্রেন এই দুর্ঘটনায় জড়িত ছিল:শালিমার থেকে চেন্নাইগামী সেন্ট্রাল করমন্ডল এক্সপ্রেস, বেঙ্গালুরু থেকে হাওড়াগামী সুপারফাস্ট এক্সপ্রেস এবং একটি মালবাহী ট্রেন

কীভাবে এই ঘটনা ঘটেছে তা এখনও স্পষ্ট নয়। এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, সিগন্যালের অপেক্ষায় থাকা মালবাহী ট্রেনের সঙ্গে করমণ্ডল এক্সপ্রেসের মুখোমুখি সংঘর্ষ হয় এবং সুপারফাস্ট এক্সপ্রেস আগেই ওই এলাকায় লাইনচ্যুত হয়ে পড়েছিল। সুপারফাস্ট এক্সপ্রেসের লাইনচ্যুতির সঙ্গে করমণ্ডল এক্সপ্রেস ও মালগাড়ির সঙ্গে সংঘর্ষের কোনো সংশ্লিষ্টতা ছিল কিনা তা কর্মকর্তারা এখনও নির্ধারণ করতে পারেননি।

সরকারী পরিসংখ্যান অনুসারে, শুক্রবারের দুর্ঘটনাটি 1947 সালে স্বাধীনতার পর ভারতের সবচেয়ে খারাপ এবং মারাত্মক দুর্ঘটনা ।

Back to top button