নিউজ

ইলন মাস্কের কোম্পানিতে প্রকৌশলী হিসেবে যোগ দিল ১৪ বছর বয়সী কিশোর

মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী 14 বছর বয়সী কিরণ কাজী, বিশ্বের বৃহত্তম বিলিয়নেয়ার ইলন মাস্কের ইঞ্জিনিয়ার হিসাবে স্পেসএক্স-এ যোগ দিয়েছেন। আমেরিকান কোম্পানির সাথে প্রযুক্তিগতভাবে চাহিদাপূর্ণ এবং উত্তেজনাপূর্ণ সাক্ষাৎকার সফলভাবে সম্পন্ন করার পর কোম্পানি তাকে তাদের সর্বকনিষ্ঠ প্রকৌশলী হিসেবে নিয়োগ দেয়।

শনিবার (10 জুন), নিউ ইয়র্ক পোস্ট জানিয়েছে যে ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোর 14 বছর বয়সী প্রডিজি কিরণ কাজী আগামী সপ্তাহে সান্তা ক্লারা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হবেন। তবে তার আগে তিনি ইলন মাস্কের মহাকাশ কোম্পানি স্পেসএক্সে প্রকৌশলী হিসেবে আগামী জুলাইয়ে নতুন চাকরি শুরু করবেন।

লস এঞ্জেলেস টাইমস, দেশের আরেকটি প্রকাশনা অনুসারে, কিরণ কাজী 11 বছর বয়সে কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল অধ্যয়ন শুরু করেন। এই মাসে, তিনি সান্তা ক্লারা থেকে কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশলে স্নাতক ডিগ্রি পাবেন।

কাইরান স্পেসএক্সে তার চাকরি শুরু করার জন্য উন্মুখ। তিনি স্পেসএক্সকে মঙ্গলে মানুষ পাঠানোর লক্ষ্য অর্জনে সহায়তা করতে তার অভিজ্ঞতা ব্যবহার করার আশা করছেন।

কাইরান LinkedIn-এ লিখেছেন: “আমি একজন সফ্টওয়্যার প্রকৌশলী হিসাবে বিশ্বের অন্যতম সেরা কোম্পানি, Starlink-এর ইঞ্জিনিয়ারিং দলে যোগ দিচ্ছি।” বয়সের মতো পুরানো মাপকাঠির সাথে সামর্থ্য এবং পরিপক্কতা কে বিবেচনা করেনি?

কিরণ কাজী স্পেসএক্সের জন্য কাজ করার জন্য ক্যালিফোর্নিয়ার প্লেস্যান্টন থেকে তার মায়ের সাথে রেডমন্ড, ওয়াশিংটনে যাওয়ার পরিকল্পনা করেছেন।

লস অ্যাঞ্জেলেস টাইমসের মতে, কাজী ছোটবেলা থেকেই খবর এবং বর্তমান ঘটনাগুলির প্রতি আগ্রহী ছিলেন। এটা তার মনের এবং নতুন কিছু শেখার কৌতূহলের লক্ষণ। ছোটবেলা থেকেই, কাইরান অন্যান্য বাচ্চাদের তুলনায় ব্যতিক্রমী প্রতিভা দেখেছিল। দুই বছর বয়সে তিনি ইতিমধ্যেই পূর্ণ বাক্যে কথা বলতে পারতেন। তিনি যখন কিন্ডারগার্টেনে ছিলেন, তখন তিনি রেডিওতে শোনা খবর সম্পর্কে তার বন্ধু এবং শিক্ষকদের সাথে কথা বলতেন।

কিরণ কাজী যখন তৃতীয় শ্রেণীতে ভর্তি হন তখন তার বয়স মাত্র 9 বছর। তখন সে বুঝতে পারে যে স্কুল তার জন্য এত বড় সমস্যা নয়। সেই সময় তার বাবা-মা তাকে লাস পসিটাস কমিউনিটি কলেজে ভর্তি করেন। পরে তিনি 11 বছর বয়সে সান্তা ক্লারা বিশ্ববিদ্যালয়ে স্থানান্তরিত হন।

Back to top button