নিউজ

৭৫ তম প্রজাতন্ত্র দিবসে বদলে যাচ্ছে বিটিং দ্য রিট্রিটের সুর, নতুন সুরে নতুন ইতিহাস

আগামী ২৬ জানুয়ারি ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস। এই বিশেষ দিবস উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্তে বড় বড় অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। দিল্লিতে অনুষ্ঠিত হবে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ এবং বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠান। এবারের কুচকাওয়াজ অনুষ্ঠানে আনা হয়েছে বড় পরিবর্তন। বদলে যাবে বিটিং দ্য রিট্রিটের সুর।

প্রতিবছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের পরের দিন রাইসিনায় অনুষ্ঠিত হয় বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠান। এই অনুষ্ঠানে তিন বাহিনীর ব্যান্ডদল ঐতিহ্যবাহী সুরে মিছিল করে থাকে। এবারের অনুষ্ঠানে সেই ঐতিহ্যবাহী সুর বদলে যাবে। এবার প্রথমবারের মতো বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠানে সশস্ত্র বাহিনীর মিউজিক বাজবে।

এই পরিবর্তনের কথা সরকারি তরফে জানানো হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক থেকে মিউজিকের একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, নতুন সুরে তিন বাহিনীর ব্যান্ডদল মিছিল করছে।

এছাড়াও, এবারের রিট্রিটে অংশ নেবেন রাজ্য পুলিশ, স্কুল-কলেজের পড়ুয়া এবং এনসিসি-এনএসএস ক্যাডেটরা। এবার প্রথম উত্তর-পূর্ব ভারত থেকে ৪৫ এনসিসি ক্যাডেটের একটি ব্যান্ড অন্তর্ভুক্ত হবে।

বিটিং রিট্রিট অনুষ্ঠানটি আর আকর্ষণীয় করে তুলবে তিন বাহিনীর মহিলাদের উপস্থিতি। এবার প্রথম অংশ নেবে তিন বাহিনীর মহিলাদের একটি যৌথ দল। আর তার নেতৃত্বে থাকবেন ভারতীয় সেনাবাহিনীর একজন মহিলা অফিসার।

৭৫তম প্রজাতন্ত্র দিবসকে স্মরণীয় করে রাখতে এবারের অনুষ্ঠানে বড় বড় পরিবর্তন আনা হয়েছে। বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠানের নতুন সুর দেশবাসীর কাছে নতুন এক অভিজ্ঞতা হবে বলে মনে করা হচ্ছে।

Back to top button