নিউজরাজ্য

হকের ক্যাজুয়াল লিভ না নিয়ে পুরস্কৃত ১০ শিক্ষক, সকলে করছে প্রশংসা

নবদ্বীপের আরসিবি সারস্বত মন্দিরের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের মধ্যে ক্যাজুয়াল লিভ না নেওয়া বা কম নেওয়ার প্রতিযোগিতা চলছে। নিয়ম অনুযায়ী, শিক্ষকরা বছরে ১৪টি ক্যাজুয়াল লিভ নিতে পারেন। কিন্তু এই বিদ্যালয়ে সেই ছুটি না নেওয়া বা কম নেওয়ার প্রতিযোগিতা চলে আসছে গত পাঁচ বছর ধরে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিজনকুমার সাহা বলেন, “শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি না হোক, সেই কারণে এই উদ্যোগ নেওয়া হয়েছে।” তিনি জানান, ২০১৮ সালে বিজ্ঞপ্তি দিয়ে শিক্ষক-শিক্ষিকাদের কাছে আর্জি জানানো হয়েছিল। সাড়া মিলতেই পরের বছর থেকে পুরস্কার চালু করা হয়।

গত বছর এই বিদ্যালয়ের সহ শিক্ষক বৃন্দাবন মণ্ডল মাত্র ৪টি ক্যাজুয়াল লিভ নিয়েছেন। তিনি একইসঙ্গে নবদ্বীপ পুরসভার ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার। দলীয় কাজে এখানে ওখানে যেতে হলেও তিনি মাত্র ৪টি ছুটি নিয়েছেন।

অন্যদিকে, সহ শিক্ষিকা অদিতি বসাক ও জয়মঞ্জুরি বর্মন ১টি করে, সুমনা পাল ও পম্পা দত্ত ৩টি করে, সহ শিক্ষক অপূর্ব হালদার ও কৌশিক সাহা মাত্র ৪টি করে ক্যাজুয়াল লিভ নিয়েছেন।

বিদ্যালয়ের পার্শ্ব শিক্ষক বা চতুর্থ শ্রেণির কর্মীরা একই দৃষ্টান্ত দেখিয়েছেন। পার্শ্ব শিক্ষক সুজয় সাহা মাত্র ২টি, করণিক বিভাস দে ২টি, চতুর্থ শ্রেণির কর্মী কাকলি গুহ দে ২টি ক্যাজুয়াল লিভ নিয়েছেন।

এই উদ্যোগে সুফল মিলেছে বলে জানান প্রধান শিক্ষক। তিনি বলেন, “ছাত্ররাও শিক্ষক-শিক্ষিকাদের অনুসরণ করতে শুরু করেছে। আগের কয়েক বছরের তুলনায় স্কুলে রোজকার হাজিরা বেড়ে গিয়েছে।”

বিদ্যালয়ের একাদশ শ্রেণির ছাত্র অভিজিৎ সাহা বলেন, “আমাদের শিক্ষক-শিক্ষিকারা আমাদের পড়াশোনার ব্যাপারে খুবই আন্তরিক। তারা নিজেদের ছুটি কম নিয়ে আমাদের পড়াশোনার সুযোগ করে দিচ্ছেন। আমরা তাদের অনুসরণ করতে চাই।”

এই উদ্যোগটি অন্যান্য বিদ্যালয়ের জন্যও অনুকরণীয় হতে পারে বলে মনে করেন শিক্ষাবিদরা।

Back to top button