দেশনিউজ

‘শেষ বলে ছক্কা…হাঁকানোর সুযোগ’, অনাস্থা প্রস্তাব নিয়ে সংসদে কী বললেন প্রধানমন্ত্রী মোদী?

বিরোধী দলগুলি মণিপুর ইস্যুতে সংসদে তাদের অনাস্থা প্রস্তাব এনেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অনাস্থা প্রস্তাব শুরু করার আগে দলের সাংসদদের ব্রিফ করেন। পার্লামেন্টে ফ্যাক্ট মিটিংয়ে তিনি বিরোধীদের টার্গেট করেন। প্রধানমন্ত্রী তার প্রতিপক্ষকে তার আত্মবিশ্বাসের অভাবের জন্য কটাক্ষ করলেন।

সংসদে দলীয় বৈঠকে মোদি বলেন: “বিরোধীদের এই অনাস্থা সরকারের বিরুদ্ধে নয়। ছন্নছাড়া বিরোধী শিবির নিজেদের আত্মবিশ্বাস ফিরে পেতে এই অনাস্থা এনেছে।” অনাস্থা নিয়ে আলোচনা করার সময় বিরোধীদের কী ভাবে মোকাবিলা করা হবে, তার একটি পরিকল্পনাও বেধে দেন তিনি। শেষ বলে ছক্কা মারার সুযোগ বিরোধীরা সরকারকে দিয়েছে বলে আশ্বস্ত করেন।

মঙ্গলবার সংসদে বিরোধী দলগুলোর অনাস্থা প্রস্তাবের ওপর আলোচনা শুরু হচ্ছে। এর আগে গত ২৬ জুলাই অনাস্থা প্রস্তাবটি ‘ইন্ডিয়া’-র তরফে জমা দিয়েছিলেন কংগ্রেস সাংসদ গৌরব গগৈ। তেলাঙ্গানার শাসক দল BRS-এর তরফে পৃথক আরও একটি অনাস্থা প্রস্তাব জমা দেওয়া হয়েছিল।

পার্লামেন্টের স্পিকার এম. বিড়লা বলেছেন, অনাস্থা প্রস্তাব, নিয়ে আলোচনা 8 আগস্ট শুরু হয়ে, 10 আগস্ট পর্যন্ত চলবে। শেষ দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভাষণ দেবেন। এটি কংগ্রেসের বিকল্প অধিবেশনেরও শেষ দিন।

সব মিলিয়ে তিন মাসেরও বেশি সময় ধরে মণিপুরে সহিংস ঘটনা ঘটেছে। দুই নগ্ন নারীর পাবলিক স্পেসে হাঁটার একটি ভিডিও সোশ্যাল নেটওয়ার্কে প্রকাশের পর, তার একটি নতুন বিচ্যুতি ঘটেছে। পার্লামেন্টের উভয় কক্ষে ঝড় তোলে বিরোধী দলগুলো। একই সঙ্গে প্রধানমন্ত্রীর জবাবও চাওয়া হয়। শেষ পর্যন্ত লোকসভায় অনাস্থা এনে প্রধানমন্ত্রীকে বিবৃতি দিতে বাধ্য করা হল বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ।

বিরোধীদের অনাস্থা প্রস্তাব সত্ত্বেও সরকারের ভয়ের কোনো কারণ নেই। সরকার পতন করতে পারবে না। সরকার উৎখাতের জন্য 272 জন সাংসদের প্রয়োজন। বিরোধী দলগুলোর কাছে তেমন পরিসংখ্যান নেই। তবে আগামী কয়েকদিন আস্থা ভোট নিয়ে আলোচনা হবে জাতীয় পরিষদে।

Back to top button