নিউজ

‘বিশ্বাসী বন্ধু…ভারত’, ভোটের দিন ভারতের প্রশংসায় পঞ্চমুখ হলেন শেখ হাসিনা

রবিবার সকাল ৮টায় বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শুরু হয়। এদিন ভোট দেওয়ার পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, “ভারত আমাদের বিশ্বস্ত বন্ধু। আমাদের মুক্তিযুদ্ধের সময় ভারত আমাদের সমর্থন জুগিয়েছিল। ১৯৭৫ সালে যখন আমি আমার পরিবারের অনেককে হারিয়েছিলাম তখন ভারত আমাকে আশ্রয় দিয়েছিল। ভারতের জনগণের জন্য আমি শুভকামনা জানাই।”

শেখ হাসিনা আরও বলেন, “আমরা অত্যন্ত সৌভাগ্যবান যে আমাদের এমন একজন বিশ্বস্ত বন্ধু আছে। ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত নিবিড়। আমরা সবসময় ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চাই।”

শেখ হাসিনার ভারতপ্রীতি নতুন কিছু নয়। তিনি সবসময়ই ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার কথা বলেছেন। তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও অত্যন্ত ঘনিষ্ঠ।

শেখ হাসিনার ভারতপ্রীতির কারণ হলো, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারতের ভূমিকা। ভারতের সাহায্যেই বাংলাদেশ স্বাধীনতা লাভ করেছিল। শেখ হাসিনা মনে করেন, এই কারণেই ভারত বাংলাদেশের সবচেয়ে বিশ্বস্ত বন্ধু।

শেখ হাসিনা ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চান কারণ তিনি মনে করেন, এটি বাংলাদেশের স্বার্থে। ভারত বাংলাদেশের বৃহত্তম প্রতিবেশী দেশ। ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় থাকলে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে আরও এগিয়ে যেতে পারবে।

শেখ হাসিনা ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। তিনি ভারতের সঙ্গে বিভিন্ন চুক্তি স্বাক্ষর করেছেন। তিনি ভারতের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য কাজ করছেন।

শেখ হাসিনার ভারতপ্রীতি বাংলাদেশের জন্য অত্যন্ত ইতিবাচক।

Back to top button