নিউজ

বর্ধমানের রাস্তায় চিকিৎসকদের নাচ, রোগী-ডাক্তার সম্পর্ক আরও মজবুত করার উদ্যোগ

চিকিৎসক, সমাজের অন্যতম স্তম্ভ। তাঁদের হাত ধরেই পৃথিবীতে আসে নতুন প্রাণ, আবার মরণাপন্ন রোগীকে তাঁরাই দেন নতুন জীবন। কিন্তু এই চিকিৎসকদেরই হঠাৎ করে দেখা গেল শহরের রাস্তায়। গানের তালে তাল মিলিয়ে নাচতে দেখা গেল তাঁদের। আর তা দেখে চমকে গেল পথচলতি মানুষজন।

গতকাল বিকেলে বর্ধমান শহরের কার্জনগেট চত্বরে এই ঘটনা ঘটে। জি টি রোডে তখন ভিড় সামলাতে ব্যস্ত পুলিশ। আর এই ভিড়ের মাঝেই একের পর এক গানের সঙ্গে তাল মিলিয়ে নাচতে দেখা গেল বর্ধমান ডেন্টাল কলেজের ডাক্তারদের।

এই উদ্যোগের নেপথ্যে ছিলেন বর্ধমান ডেন্টাল কলেজের ডাক্তার আমদাদুল হক, পৌলমী দাস ও সুচরিতা সরকার। তাঁরা জানান, সারা বছর ধরেই চোখমুখ গুঁজে রোগীদের পরিষেবা, তাঁদের ভালোমন্দের চিন্তা ও চিকিৎসা নিয়েই দিন কেটে যায়। কখনও কখনও বাড়তি চাপে রোগী ও রোগীর পরিবারের সঙ্গে কেউ কেউ দুর্ব্যবহারও করে ফেলেন। আবার উলটো দিকে সময় ও পরিস্থিতি বিচার না করে রোগীর পরিবার পরিজনদের দ্বারা হেনস্থার শিকারও হতে হয় ডাক্তারদেরও।

এই পরিস্থিতিতে ডাক্তার-রোগী ও রোগীর পরিজনদের মধ্যে সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তাঁরা। ডাক্তার আমদাদুল হক বলেন, “আমরা চাই রোগী ও রোগীর পরিবারের প্রতি যেমন ডাক্তারদের সহানুভূতি দেখানো উচিত, ঠিক তেমনই রোগীর পরিজনদেরও ডাক্তারদের প্রতি একটু মানবিকতা দেখানো উচিত।”

এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন পথচলতি মানুষজন। তাঁরা বলেন, “ডাক্তাররা আমাদের জীবন বাঁচান। তাঁদের প্রতি আমাদের শ্রদ্ধা ও সম্মান থাকা উচিত।”

Back to top button