নিউজ

‘বয়স নিয়ে রাজ্যের ভাবা উচিত’, নিয়োগ দুর্নীতি মামলায় বয়স নিয়ে উদ্বেগ বিচারপতির

কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা আজ নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্তের বিরুদ্ধে প্রশ্ন তোলেন। তিনি এই মামলায় অন্যতম অভিযুক্ত কালীঘাটের কাকু ওরফে সুজয়কৃষ্ণ ভদ্রের হয়েও মামলা লড়ছেন। সেই জায়গায় তিনি রাজ্যের আইনজীবী হিসাবে এই মামলায় সওয়াল করতে পারবেন না বলে বিচারপতি জানান।

বিচারপতি অমৃতা সিনহা বলেন, “এই মামলাতে একজনের হয়ে আপনি সওয়াল করছেন। তার সঙ্গে রাজ্যের স্বার্থ সংঘাত যদি হয় সেক্ষেত্রে সমস্যা তৈরি হবে।” তিনি আরও বলেন, “চাকরিপ্রার্থীরা একটা করে দিন নষ্ঠ করছে। রাজ্যকে জানাতে হবে তারা কী চায়। চাকরিপ্রার্থীদের বয়সের বিষয়টিও ভাবতে হবে। কবে নিয়োগ?”

এদিন রাজ্যের আইনজীবী বলেন, “যদি পদ খালি না থাকে সেক্ষেত্রে নতুন করে নিয়োগ করা সম্ভব নয়। সুপার নিউমারিক পোস্ট তিন হাজার তৈরি করা হয়।”

এদিন মামলাকারীদের আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য বলেন, “মেরিট লিস্ট অনুযায়ী নিয়োগ হওয়া উচিত। তাই প্রকাশিত হচ্ছে না। অন্যান্যদের জন্য অপেক্ষা করতে হবে।” এরই প্রেক্ষিতে বিচারপতি বলেন, “এই প্রতীক্ষা শেষ হওয়ার নয়।” উভয় পক্ষই মিটিং করে এই নিয়ে সমাধানে আসা যায় কিনা সেই বিষয়টিও বিবেচনা করে দেখতে বলেন বিচারপতি অমৃতা সিনহা।

নিয়োগ দুর্নীতি মামলায় প্রতিদিন নতুন নতুন তথ্য উঠে আসছে। ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। তারপর পার্থ চট্টোপাধ্যায় ‘ঘনিষ্ঠ’ হিসেবে নাম উঠে আসা অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়িতে তল্লাশি চালান তদন্তকারীরা। সেখান থেকে থোক থোক টাকা উদ্ধার হয়। নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হন মানিক ভট্টাচার্য, কুন্তল ঘোষ, সুজয়কৃষ্ণ ভদ্র, শান্তনু বন্দ্যোপাধ্যায়ের মতো হেভিওয়েট ব্য়ক্তিত্ব হিসেবে পরিচিতরা।

Back to top button