নিউজ

দেওয়ালে মানচিত্র-মনীষীদের ছবি, আধুনিক প্রজেক্টর! পান্ডুয়ার ‘স্মার্ট’ স্কুলে বাড়ছে পড়ুয়া

হুগলি জেলার পান্ডুয়ার হারাধন চন্দ্র নিম্ন বুনিয়াদী বিদ্যালয়টি একটি সরকারি স্কুল। কিন্তু এই স্কুলটি অন্যান্য সরকারি স্কুল থেকে অনেক আলাদা। এই স্কুলে পড়ুয়াদের পড়াশোনার পাশাপাশি স্কুলের পরিবেশও তাদের খুবই পছন্দ।

স্কুলের দেওয়ালে পশু-পাখির ছবি, মনীষীদের ছবি, মানচিত্র আঁকা রয়েছে। ছড়া-ছবিতে শেখে শিশুরা। স্কুলের পিছনে সবজির বাগান রয়েছে। সঙ্গে খেলার মাঠ, তাতে হরেক খেলার আয়োজন করা হয়েছে। পড়াশোনাটা যেন চাপের না হয় তার জন্য শিক্ষক-শিক্ষিকারা সচেষ্ট থাকেন। একবার না বুঝতে পারলে বারবার বুঝিয়ে দেন তাঁরা।

স্কুলে স্মার্ট ক্লাস চালু হওয়ায় পড়ুয়ারা উপকৃত হচ্ছে। দেশ-বিদেশের ভূগোল, বিজ্ঞান, প্রকৃতি ইত্যাদি পাঠ স্মার্ট ক্লাসে শিখছে শিশুরা। মজা করে শিখছে তারা। অভিভাবকরাও খুশি।

স্কুলের প্রধান শিক্ষক সঞ্জীব ঘোষ বলেন, “সরকারি স্কুলও যে ভালো শিক্ষা দিতে পারে তার চেষ্টাই আমরা করেছি। সাধারণ প্রাথমিক স্কুলে পড়ুয়াদের সংখ্যা যা থাকে তার থেকে অনেক বেশি আমাদের স্কুলে আছে। স্কুলের ঠান্ডা জলের মেশিন, প্রজেক্টর, অডিও ভিস্যুয়াল মাধ্যমে পড়ানো, ছাত্র-ছাত্রীদের শৃঙ্খলাবদ্ধ করার উপর আমরা জোর দিয়েছি। ফলে প্রতিবছরই ছাত্র-ছাত্রীর সংখ্যা বাড়ছে। কিছুটা সরকারি সাহায্য, কিছুটা সাধারণ মানুষের সহযোগিতা এবং শিক্ষিকাদের সহযোগিতায় আমরা এটি করতে পেরেছি।”

এক অভিভাবক জামিরুল ইসলাম বলেন, “স্কুলে পঠন-পাঠন খুবই ভালো হয় এবং পরিবেশও এত সুন্দর যে কারণে অনেক দূর থেকেও পড়ুয়ারা পড়তে আসে।”

মীরা চক্রবর্তী নামে আরও এক অভিভাবক বলেন, “স্কুলের শিক্ষক-শিক্ষিকারা প্রত্যেকেই ভালো, যত্ন নিয়ে শেখান। স্কুলের পরিবেশ এত ভালো বলে বাচ্চারা স্কুল কামাই করতে চায় না।”

চতুর্থ শ্রেণীর ছাত্রী ঋত্বিকা সাহা বলেন, “আমি এই স্কুলে পড়তে খুব ভালোবাসি। এখানে পড়াশোনার পাশাপাশি খেলার সুযোগও অনেক। শিক্ষক-শিক্ষিকারা আমাদের খুব ভালো করে পড়ান।”

শিক্ষামহলের একাংশ মনে করছে, বাংলা মাধ্যম স্কুলে দিনদিনই পড়ুয়া কমে যাওয়ার অভিযোগ উঠছে। কিন্তু পান্ডুয়ার হারাধন চন্দ্র নিম্ন বুনিয়াদী বিদ্যালয়টি সেই অভিযোগের বিরুদ্ধে একটি নজির। এই স্কুলটি প্রমাণ করেছে যে সরকারি স্কুলেও ভালো শিক্ষা সম্ভব।

Back to top button