নিউজ

জন্মদিনে একসঙ্গে কেক কেটে সেলিব্রেশন, কী ভাবে ‘জাপানিস ওয়াইফ’-এর প্রেমে পড়েন জয়শংকর?

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর একজন দুঁদে কূটনীতিবিদ। তাঁর বুদ্ধিমত্তা ও দক্ষতার জোরে ভারতের পরারাষ্ট্র নীতিতে তাবড় দেশকে ঘোল খাইয়ে দেয়। কিন্তু এই কঠোর কূটনীতিবিদও একজন প্রেমিক মানুষ। তাঁর প্রেম কাহিনীও কম রোমাঞ্চকর নয়।

জয়শংকরের প্রথম স্ত্রী ছিলেন শোভা। তাঁরা দুজনেই দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন তাঁদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। বিয়ের পর তাঁদের একটি মেয়ে হয়। কিন্তু দুর্ভাগ্যবশত শোভা ক্যানসারে আক্রান্ত হন। বিয়ের মাত্র কয়েক বছরের মধ্যেই তাঁকে হারান জয়শংকর।

শোভার মৃত্যুর পর জয়শংকর ভেঙে পড়েন। কিন্তু তিনি নিজেকে সামলে নেন। ১৯৯৬ সালে তিনি কর্মসূত্রে জাপানে যান। সেখানেই তাঁর পরিচয় হয় কিওকো সোমেকাওয়ার সঙ্গে। কিওকো ছিলেন একজন জাপানি তরুণী। প্রথমে তাঁদের মধ্যে বন্ধুত্ব হয়। কিন্তু ধীরে ধীরে সেই বন্ধুত্ব প্রেমে গড়ায়। ২০০০ সালে তারা বিয়ে করেন।

বিয়ের পর কিওকো ভারতে চলে আসেন। তিনি ভারতের সংস্কৃতির সঙ্গে সহজেই মানিয়ে নেন। তিনি এখন ভারতের নাগরিক। তিনি দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দর ও জি এম আর হায়দরাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে কনসালট্যান্ট হিসেবে কাজ করেন।

জয়শংকর ও কিওকোর তিন সন্তান রয়েছে। প্রথম পক্ষের মেয়ে মেধা জয়শংকর ছাড়াও তাঁরা দুই ছেলের বাবা-মা।

জয়শংকর ও কিওকোর প্রেম কাহিনী একটি অনুপ্রেরণা। এটি দেখায় যে, যেকোনো বিপদে পড়লেও ভালোবাসা সবসময় জয়ী হয়।

Back to top button