নিউজ

“১০ বছর সময় লাগবে'”-মহিলা সংরক্ষণ বিল সমর্থন করেও আপত্তি প্রকাশ রাহুলের

মহিলা সংরক্ষণ বিল পাশের পর একদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্য ধন্য করছেন বিজেপি সমর্থকরা। অন্যদিকে, কেন্দ্র সরকারের সমালোচনায় সরব কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

বিল পাশের সমর্থন, কিন্তু অসন্তোষও

বিল পাশের পর রাহুল গান্ধী বলেন, “কংগ্রেস এই বিলের সমর্থনে ভোট দিয়েছে। মহিলাদের ক্ষমতায়নের জন্য এই বিল একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”

তবে, বিল পাশের পরও রাহুল গান্ধীর অসন্তোষের কারণ হল, বিলটি কার্যকর হতে ১০ বছর সময় লাগবে। তিনি বলেন, “বিলটি আজই কার্যকর করা যেতে পারে। কিন্তু, কেন্দ্র সরকার তা করতে চায় না।”

ওবিসি কোটার দাবি

রাহুল গান্ধী আরও বলেন, “ওবিসি কোটা নিয়ে কেন্দ্র সরকারের দ্বিমুখী নীতি রয়েছে। প্রধানমন্ত্রী মোদী বলেন, তিনি ওবিসিদের জন্য কাজ করেন। কিন্তু, ৯০ জন সবচেয়ে গুরুত্বপূর্ণ সরকারি আধিকারিকের মধ্যে মাত্র তিনজন ওবিসি।”

তিনি বলেন, “আদানি ইস্যু এবং জাতিগত জনগণনা ইস্যু দুটি তুললেই বিজেপি লাফালাফি করতে শুরু করে। কেন্দ্র আসলে ওবিসি গোষ্ঠীর হাতে ক্ষমতা দিতে চায় না। বদলে আদানির হাতে ক্ষমতা কুক্ষিগত করতে চায়।”

কংগ্রেসের ভুলের জন্য অনুশোচনা

রাহুল গান্ধী বলেন, “কংগ্রেস যে সময় মহিলা সংরক্ষণ বিল এনেছিল, সে সময় ওবিসি কোটা না আনায় অনুশোচনা রয়েছে। এবার আমরা তা করেই ছাড়ব।”

তিনি বলেন, “আমরা জাতিগত জনগণনা প্রকাশ করতে পারিনি। আমাদের করে দেওয়া উচিত ছিল।”

কংগ্রেস সরকারে এলে পদক্ষেপ

রাহুল গান্ধী বলেন, “আমাদের সরকার যে দিন আসবে, সেদিনই জাতিগত জনগণনা হবে। ওবিসি, দলিতের সংখ্যা কত জানা যাবে। তাঁরাও দেশ চালানোর অংশ হবেন।”

Back to top button