নিউজ

সাবধান! দক্ষিণ ছাড়িয়ে উত্তরে জাল বিস্তার করছে ডেঙ্গি, বাড়ছে সংক্রমণ

কলকাতায় ডেঙ্গি সংক্রমণ বাড়ছে। ১ জানুয়ারি থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত শহরে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ২৫১০ জন। এর মধ্যে উত্তর কলকাতার বাসিন্দা ছিলেন মাত্র ৩১০ জন। তবে, গত সাতদিনে উত্তর কলকাতার সংক্রমণ বাড়তে শুরু করেছে। এই সাতদিনে উত্তর কলকাতায় ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ১৯০ জন।

কলকাতার ১৬টি বরো এলাকার মধ্যে শেষ সাত দিনে তিনটি এলাকায় সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে রয়েছে কাশীপুর, টালা, পাইকপাড়া, শিয়ালদহ, বউবাজার, মানিকতলা, শেওড়াবাজার। উত্তর কলকাতার ডেঙ্গি সংক্রমণ ৩.৮ শতাংশ থেকে বেড়ে হয়েছে ১৯.৩ শতাংশ।

কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের এক কর্তার মতে, এতদিন শহরের দক্ষিণ এবং সংযুক্ত এলাকায়ই বেশি ডেঙ্গি সংক্রমণ দেখা যাচ্ছিল। তবে, গত সাতদিনে উত্তর কলকাতার সংক্রমণ বাড়ছে।

পুর কর্তাদের মতে, উত্তর কলকাতায় বন্ধ পড়ে থাকা বাড়ির সংখ্যা বেশি। এই বাড়িগুলিতে জল জমে মশার লার্ভা বড় হচ্ছে। এছাড়া, নিকাশি খালের পাশে আবর্জনা ফেলা, বস্তি এলাকার বাসিন্দাদের মধ্যে জল জমিয়ে রাখার প্রবণতাও ডেঙ্গি সংক্রমণ বৃদ্ধির কারণ।

কাশীপুরের বাসিন্দা সমীর চৌধুরী বলেন, প্রথম দিকে বন্ধ বাড়িতে বিশেষ নজর দেওয়া হলেও এখন আর তা হচ্ছে না। এ কারণেই ডেঙ্গির প্রকোপ বাড়ছে।

কলকাতা পুরসভার নির্দেশে, দক্ষিণ কলকাতার দমদম পুরসভার সঙ্গে সমন্বয় করে উত্তর কলকাতার ডেঙ্গি প্রতিরোধে কাজ করা হচ্ছে। এই এলাকায় বন্ধ বাড়িগুলিতে তালা ভেঙে ঢুকে নজরদারি চালানো হচ্ছে।

Back to top button