নিউজ

ভোটার কার্ড পেতে প্রয়োজন নেই আধার নম্বর, সুপ্রিমকোর্টকে জানাল নির্বাচন কমিশন

বর্তমানে ভোটার কার্ডের জন্য আধার নম্বর বাধ্যতামূলক। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশে এই নিয়মে পরিবর্তন আসছে।

সুপ্রিম কোর্টকে ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটার কার্ডের জন্য আধার নম্বর বাধ্যতামূলক করা হবে না। এর মানে হল যে, প্রাপ্তবয়স্ক নাগরিকরা আধার নম্বর ছাড়াই ভোটার কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

বর্তমানে ভোটার রেজিস্ট্রেশনের ফর্ম ৬ এবং ৬বি-তে আধার নম্বরের তথ্য দিতে হয়। কিন্তু নতুন নিয়মে এই ফর্মগুলি পরিবর্তন করা হবে। নতুন ফর্মে আধার নম্বরের তথ্য দেওয়ার প্রয়োজন হবে না।

নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটার হিসাবে পরিচয় নিশ্চিত করার জন্যই ভোটার তালিকায় নাম রেজিস্ট্রেশনের সময় আধার বিবরণ চাওয়া হয়। তাই বলে এই নয় যে এটি ছাড়া ভোটার পরিচয়পত্র হবে না।

এই নিয়মে পরিবর্তন আনার জন্য নির্বাচন কমিশন একটি নতুন ফর্ম তৈরি করছে। এই ফর্মটি সুপ্রিম কোর্টের অনুমোদনের জন্য জমা দেওয়া হবে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে এই বিষয়ে শুনানি হয়। কমিশনের কৌঁসুলি অমিত শর্মা জনান, ভোটার নিবন্ধন (সংশোধনী) বিধিমালা ২০২২-এর বিধি ২৬-এর বি নিয়ে এক আবেদনকারী স্পষ্ট ধারণা চেয়েছিলেন।

আবেদনকারীর যুক্তি ছিল, ভোটার কার্ডের জন্য আধার নম্বর বাধ্যতামূলক করা হলে অনেক মানুষ ভোটার তালিকায় নাম নথিভুক্ত করতে পারবেন না। কারণ, অনেকের কাছে আধার কার্ড নেই।

আবেদনকারীর যুক্তি মেনে নিয়ে নির্বাচন কমিশন এই নিয়মে পরিবর্তন আনতে সম্মত হয়েছে।

Back to top button