নিউজ

‘ভারতে দুর্নীতি, সাম্প্রদায়িকতার কোনও জায়গা নেই!”-বললেন প্রধানমন্ত্রী মোদী

৯ এবং ১০ সেপ্টেম্বর দিল্লিতে G-20 শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে চলেছে। তার আগে পিটিআইকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে ভারতের G-20 সভাপতিত্ব অনেক ইতিবাচক ফলাফল দিয়েছে এবং এর মধ্যে কিছু “আমার হৃদয়ের খুব কাছাকাছি”। বিশ্বের জিডিপি-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গি এখন মানবকেন্দ্রিক দৃষ্টিভঙ্গিতে পরিবর্তিত হচ্ছে। ভারত এক্ষেত্রে অনুঘটকের ভূমিকা পালন করছে।

প্রধানমন্ত্রী মোদি বলেন, “সবকা সাথ, সবকা বিকাশ” বিশ্ব কল্যাণের জন্য একটি মার্গদর্শী সিদ্ধান্ত হতে পারে। তিনি বলেন, “আমরা বিশ্বকে দেখাতে চাই যে, অর্থনৈতিক উন্নয়ন এবং সামাজিক উন্নয়ন একই মুদ্রার দুই পিঠ। একে অপরের পরিপূরক। একটি ছাড়া অন্যটি অসম্পূর্ণ।”

প্রধানমন্ত্রী মোদি বলেন, ভারত ২০৪৭ সালের মধ্যে একটি উন্নত দেশ হবে। তিনি বলেন, “আমাদের জাতীয় জীবনে দুর্নীতি, জাতপাত ও সাম্প্রদায়িকতার কোনো স্থান হবে না। আমরা একটি উন্নত, শক্তিশালী এবং সমৃদ্ধ ভারত গড়ে তুলব।”

প্রধানমন্ত্রী মোদি বলেন, “পাকিস্তান ও চীনের আপত্তি প্রত্যাখ্যান করে প্রধানমন্ত্রী মোদি বলেন, (ভারতের) প্রতিটি অংশে বৈঠক করা ‘স্বাভাবিক’।”

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদি বলেন, “বিভিন্ন জায়গায় বিভিন্ন সংঘাত মেটানোর একমাত্র উপায় সংলাপ এবং কূটনীতি।”

সাইবার অপরাধের বিষয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন যে, “সাইবার অপরাধের বিরুদ্ধে লড়াইয়ে বৈশ্বিক সহযোগিতা কেবল কাম্য নয়, অনিবার্যও।”

উপসংহার:

G-20 শীর্ষ সম্মেলনে ভারত মানবকেন্দ্রিক বিশ্বব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানাবে। প্রধানমন্ত্রী মোদির সাক্ষাৎকার থেকে বোঝা যায় যে, ভারত এই লক্ষ্যে দৃঢ়প্রতিজ্ঞ।

Back to top button