নিউজ

ভারতে এলে ‘জামাই আদর’ পাবেন, আশা করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

বিশ্বের বৃহৎ ২০ অর্থনীতির দেশের জোট জি-২০ এর শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতের রাজধানী নয়াদিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

আর ভারতে আসার পথে সাংবাদিকদের ঋষি জানিয়েছেন, তার আশা ভারতের জামাই হিসেবে তিনি নয়াদিল্লিতে জামাই আদর পাবেন।

শনিবার ৯ সেপ্টেম্বর থেকে শুরু করে রোববার ১০ সেপ্টেম্বর পর্যন্ত দুইদিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

ঋষি সুনাক এর আগেও ভারত এসেছেন। তবে গত বছর প্রধানমন্ত্রী হওয়ার পর এবং ২০১৯ সালের করোনা মহামারির পর এবারই প্রথমবার।

ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক বিয়ে করেছেন দেশটির অন্যতম ধনী ব্যক্তি নারায়ন মূর্তির মেয়ে অক্ষতা মূর্তিকে। আর ভারতীয় নারীকে বিয়ে করায় তাকে ‘ভারতের জামাই’ হিসেবে অভিহিত করা হয়। এছাড়া ধার্মিক হিন্দু হিসেবেও ভারতেও আলাদা কদর পেয়ে থাকেন তিনি।

ভারতের বিশেষ অ্যাপ্যায়ন পাওয়ার ব্যাপারে ঋষি সুনাক বলেছেন, ‘এই সফরটি আমার জন্য বিশেষ। আমি এমন একটি দেশে যাচ্ছি যেটি আমার খুব কাছের এবং প্রিয়। গত কয়েক বছর ধরে আমি ভারতে যাইনি।’

তিনি আরও বলেছেন, ‘কোথাও কোথাও দেখেছি আমাকে ভারতের জামাই হিসেবে অভিহিত করা হয়েছে। আমি আশা করি এটি স্নেহের সাথে করা হয়েছে। আমি ভারতে যেতে পেরে আনন্দিত। সফরটিতে অক্ষতাও আমার সঙ্গে যাচ্ছে এটিও অসাধারণ।’

এদিকে ঋষি সুনাকের সঙ্গে ভারতের বিশেষ সম্পর্ক থাকার বিষয়টিকে কাজে লাগিয়ে দেশটির সঙ্গে ব্যবসায়িকসহ বিভিন্ন চুক্তি করার চেষ্টা করছে যুক্তরাজ্য।

জি-২০ সম্মেলনের ফাঁকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার আলাদা দ্বিপক্ষীয় বৈঠক হবে ঋষির। এতে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন তারা।

সূত্র: দ্য গার্ডিয়ান

Back to top button