নিউজ

বিশ্বের সবচেয়ে দামি ব্যক্তিগত বিমানের মালিক কে জানেন? জেনেনিন তার পরিচয়

বিশ্বের বিখ্যাত ব্যক্তিত্ব, সেলিব্রিটি এবং ব্যবসায়ীদের কাছে ব্যক্তিগত জেট থাকা স্বাভাবিক। কিন্তু, আপনি কি জানেন যে বিশ্বের সবচেয়ে দামি ব্যক্তিগত জেটটি কার কাছে রয়েছে?

সেটি রাশিয়ান ব্যবসায়ী আলিশার উসমানভের কাছে। তার ব্যক্তিগত জেটের দাম ১৯.৯ বিলিয়ন ডলার। এটি একটি বিলাসবহুল এয়ারবাস A340-300 জেট। এটি ফ্যাক্টরিতে ২৫০ মিলিয়ন ডলারের জন্য বিক্রি হয়, কিন্তু উসমানভ তার জেটটি কাস্টমাইজ করেছেন, যার ফলে এর দাম বেড়ে দাঁড়িয়েছে ৪০০ মিলিয়ন ডলার।

উসমানভের জেটটি রাশিয়া এবং সম্ভবত সমগ্র ইউরোপের বৃহত্তম ব্যক্তিগত জেট। এটিতে ২৩টি আসন রয়েছে, একটি বিশাল ডাইনিং রুম, একটি বার এবং একটি স্পা রয়েছে। এটিতে এমনকি একটি ছোট হেলিকপ্টার প্যাডও রয়েছে।

উসমানভ একজন খ্যাতনামা ব্যবসায়ী। তিনি মেটালোইনভেস্টের সংখ্যাগরিষ্ঠ শেয়ারহোল্ডার, একটি রাশিয়ান শিল্প সংস্থা এবং কমার্স্যান্ট প্রকাশনা সংস্থারও মালিক। তিনি রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম মোবাইল টেলিফোন অপারেটর মেগাফোনের সহ-মালিক এবং উডোকান কপারের মালিক, যা বিশ্বের বৃহত্তম তামার আমানতগুলোর মধ্যে একটি।

উসমানভের বাইরে, আরও অনেক বিখ্যাত ব্যক্তিত্ব এবং ব্যবসায়ী ব্যক্তিগত জেটের মালিক। এখানে কয়েকটি উদাহরণ দেওয়া হল:

মুকেশ আম্বানি, ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি, একটি বোয়িং বিজনেস জেট ২-এর মালিক।
গৌতম আদানি, ভারতের দ্বিতীয় সবচেয়ে ধনী ব্যক্তি, তিনটি ব্যক্তিগত বিমানের মালিক: একটি বোম্বার্ডier চ্যালেঞ্জার 605, একটি Embraer Legacy 650 এবং একটি Hawker Beechcraft 850XP।
কুমার মঙ্গলম বিড়লা, ভারতের তৃতীয় সবচেয়ে ধনী ব্যক্তি, দুটি ব্যক্তিগত জেটের মালিক: একটি Cessna Citation এবং একটি সাত আসন বিশিষ্ট Gulf Stream (G100)।
বিল গেটস, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা, একটি Gulf Stream G650ER ব্যক্তিগত জেটের মালিক।
ইলন মাস্ক, Tesla এবং SpaceX-এর প্রতিষ্ঠাতা, একটি Gulf Stream G650ER ব্যক্তিগত জেটের মালিক।
এই ব্যক্তিগত জেটগুলি বিলাসবহুল এবং ব্যয়বহুল, কিন্তু এগুলি তাদের মালিকদের জন্য একটি মূল্যবান সম্পদ। এগুলি তাদেরকে বিশ্বের যেকোনও জায়গায় দ্রুত এবং আরাম করে ভ্রমণ করতে দেয়।

Back to top button