নিউজ

বিশেষ: ট্রেনে ১১ ধরনের হর্ন বাজিয়ে যেসব সংকেত দেন চালকরা, জেনেনিন বিস্তারিত তথ্য

প্রতিদিন অনেকেই ট্রেনে যাতায়াত করেন। বেশিরভাগ মানুষই বুঝতে পারে না ট্রেনে কতগুলো হর্ন আছে। অধিকাংশ মানুষ এমনকি তারা কি জন্য ব্যবহার করা হয় জানেন না? ট্রেনে 11টি হর্ন রয়েছে। দেখা যাক তারা কি করে?

শর্টহর্ন
যখন ট্রেনটি সংক্ষিপ্তভাবে হর্ন দেয়, তার মানে ট্রেনটি স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার জন্য প্রস্তুত। অন্যান্য যানবাহনের মতো ট্রেনগুলিও সময়ে সময়ে ধুয়ে পরিষ্কার করা হয়। এই পরিস্থিতিতে, ট্রেনটি একটি ছোট বীপ নির্গত করে, যা ইঙ্গিত করে যে এটি ধোয়া হচ্ছে।

টু শর্ট হর্ন

ট্রেন প্রায়ই দুটি ছোট বীপ শুনতে পায়। আমার মনে নিশ্চয়ই মনে হয়েছে তারা কেন এমন ফরাসি হর্ন বাজায়? দুটি ছোট ট্রেনের হর্নের শব্দ ইঙ্গিত দেয় যে ট্রেনটি ছাড়ার জন্য প্রস্তুত। ট্রেন চালক গার্ডকে ট্রেন চলার জন্য একটি সংকেত দেয়।

থ্রি শর্ট হর্ন

ড্রাইভার যদি তিনটি ছোট বীপ দেয়, এর মানে হল ট্রেনটি নিয়ন্ত্রণ হারিয়েছে এবং কন্ডাক্টর অবিলম্বে ভ্যাকুয়াম ব্রেক প্রয়োগ করে। অর্থাৎ তিনটি হর্ন শুধুমাত্র জরুরি ক্ষেত্রে ব্যবহার করা হয়। সিগন্যাল বা নেটওয়ার্ক সমস্যার কারণে ট্রেন চালক গার্ডের সাথে যোগাযোগ করতে না পারলে দুর্ঘটনা ঘটতে পারে। তাই, ট্রেনগুলোকে তিনটি ছোট হর্ন দিয়ে সংকেত দেওয়া হয়।

ফোর শর্ট হর্ন

বিরল সময়ে, ট্রেনে চারটি ছোট বীপ শব্দ হয়। মানে ট্রেনে কারিগরি সমস্যা আছে এবং ট্রেন চলছে না। এইভাবে, ট্রেন চালক শুধু গার্ড এবং চালকদের ট্রেনের প্রযুক্তিগত ত্রুটি সম্পর্কে অবহিত করেন না, পাশাপাশি যাত্রীদের চারটি হর্ন দিয়ে ট্রেনের সামনে না হাঁটার জন্য সতর্ক করেন।

ওয়ান লং হর্ন অ্যান্ড এ শর্টার ওয়ান

যখন একটি ট্রেন একটি দীর্ঘ এবং ছোট হর্ন নির্গত করে, এর অর্থ হল ট্রেন চালক ইঞ্জিন শুরু করার আগে ব্রেক সিস্টেম সামঞ্জস্য করার জন্য গার্ডদের একটি সংকেত দিচ্ছেন। আপনি যদি কখনও ট্রেনে লম্বা এবং ছোট হর্ন শুনে থাকেন তবে আপনি জানেন যে এটি নিরাপত্তার জন্য একটি সংকেত।

টু লং হর্ন অ্যান্ড টু শর্টা হর্ন

কখনও কখনও ট্রেন দুটি দীর্ঘ এবং ছোট হুইসেল বিস্ফোরণ. এর মানে হল ট্রেন চালক গার্ডদের লোকোমোটিভ নিয়ন্ত্রণ করার নির্দেশ দেন। অন্য কথায়, আপনি সরাসরি রক্ষীদের সংকেত দেন।

এ কনটিনিউয়াস হর্ন

ট্রেন যদি হর্ন বাজাতে থাকে, তার মানে ট্রেন স্টেশনে থামবে না। ট্রেনের জোরে হর্ন যাত্রীদের কাছে একটি সংকেত যে এই স্টেশনে ট্রেন থামবে না। তাই যখন একটা ট্রেন একটা স্টেশনে এসে অনেকক্ষণ ধরে তার হর্ন বাজায়, আপনি জানেন ট্রেনটা স্টেশনে থামছে।

টুন হর্ন উইথ টু পসেস

আপনি জানেন যে একটি ট্রেন যখন দুবার বিপ করে তখন আপনার মনোযোগ আকর্ষণ করে। লেভেল ক্রসিংয়ের কাছে হর্ন বাজছে যাতে সেখানে দাঁড়িয়ে থাকা লোকজনকে ট্র্যাক বন্ধ রাখার জন্য সংকেত দেয়।

টু লং হর্ন অ্যান্ড শর্ট হর্নস

প্রোগ্রাম পরিবর্তন করার আগে এই বীপ শব্দ. প্রতিবার ট্রেনের দিক পরিবর্তনের সময় দুটি লম্বা এবং একটি ছোট হুইসেল বেজে উঠবে। সুতরাং পরের বার আপনি যখন ট্রেনে উঠবেন এবং আপনি দুটি লম্বা হর্ন এবং একটি ছোট হর্ন শুনতে পাবেন, আপনি জানবেন ট্রেনটি গতিপথ পরিবর্তন করছে।

টু শর্ট অ্যান্ড ওয়ান লং হর্ন

ট্রেনের একটি বিশেষ ব্যবস্থা আছে যা চেইন টানতে পারে। কেউ অসুস্থ হলে, চুরি, মারামারি বা অন্য কোনো সমস্যা হলে শিকল টেনে নেওয়া যেতে পারে। প্রতিবার চেইন টানা হলে ট্রেন দুটি ছোট হুইসেল এবং একটি লম্বা হুইসেল নির্গত করে।

সিক্স টাইমস, শর্ট হর্নস

যদি একটি ট্রেন ছয়বার বীপ করে, এর মানে হল আপনাকে সাবধানে থাকতে হবে। যখন ছোট ট্রেনের হর্ন ছয়বার বাজে, তার মানে ট্রেনটি মারাত্মক বিপদে পড়েছে। শুধু ট্রেনের চালকই বিপদ জানেন, তবে তিনি অবশ্যই মানুষকে সতর্ক করেন।

Back to top button