নিউজ

বিশেষ: চাঁদের উদ্দেশ্যে চন্দ্রযান-৩, কবে প্রবেশ করবে চাঁদের কক্ষপথে? বড়সড় আপডেট দিল ISRO

চন্দ্রযান-৩ আগামী ১ আগস্ট ভারতীয় সময় মধ্যরাতে চাঁদের কক্ষপথে প্রবেশ করবে। ইসরো ঘোষণা করেছে যে মিশনটি সফল হলে ভারতই হবে প্রথম দেশ যা চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে।

চন্দ্রযান-৩-এর ল্যান্ডার এবং রোভার চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে। এই অঞ্চলটিতে মহাকাশযান অবতরণ করার জন্য অন্যান্য অঞ্চলের তুলনায় বেশি চ্যালেঞ্জিং কারণ এটি মহাকাশ থেকে অদৃশ্য।

চন্দ্রযান-৩-এর ল্যান্ডার এবং রোভার চাঁদের দক্ষিণ মেরুতে জল এবং অন্যান্য খনিজ পদার্থের সন্ধান করবে। তারা চাঁদের ভূতাত্ত্বিক ইতিহাস সম্পর্কেও তথ্য সংগ্রহ করবে।

চন্দ্রযান-৩-এর মিশনটি ভারতের মহাকাশ গবেষণার জন্য একটি বড় পদক্ষেপ। এটি ভারতকে মহাকাশ গবেষণায় বিশ্বের শীর্ষ দেশগুলির মধ্যে একটি হিসেবে প্রতিষ্ঠিত করবে।

চন্দ্রযান-৩ কে চাঁদের কক্ষপথে পাঠানোর জন্য ট্রান্স-লুনার ইনজেকশন (TLI) প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। TLI-এর সময়, চন্দ্রযান-৩-এর থ্রাস্টারগুলিকে ফায়ার করা হবে যাতে এটি চাঁদের দিকে গতি বাড়াতে পারে। TLI-এর জন্য প্রয়োজনীয় গতিবেগ প্রায় 10.3 কিলোমিটার/সেকেন্ড। TLI প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে প্রায় 28 থেকে 31 মিনিট সময় লাগবে।

TLI-এর পরে, চন্দ্রযান-৩ চাঁদের কক্ষপথে প্রবেশ করবে। চন্দ্রযান-৩ চাঁদের কক্ষপথে প্রবেশ করার পরে, এটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার জন্য প্রস্তুত হবে। চন্দ্রযান-৩-এর অবতরণটি 70 ডিগ্রি দ্রাঘিমায় অনুষ্ঠিত হবে।

চন্দ্রযান-৩-এর অবতরণটি একটি ঐতিহাসিক ঘটনা হবে। এর আগে যে তিনটি দেশ চাঁদে অবতরণ করেছে তাদের কেউই দক্ষিণ মেরুতে অবতরণ করতে পারেনি। চন্দ্রযান-৩-এর অবতরণটি ভারতকে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করা প্রথম দেশ হিসেবে গড়ে তুলবে।

Back to top button