নিউজ

বিশেষ: কোনও ঈশ্বরের ‘বরপুত্র’ নয়, মহিলা সংরক্ষন বিল পাশের নেপথ্যে রয়েছেন এই বাঙালি নারী

২৭ বছরের দীর্ঘ প্রতীক্ষার পর ভারতের সংসদে মহিলা সংরক্ষণ বিল পাশ হয়েছে। বিলটি অনুমোদন দেওয়ার মাধ্যমে লোকসভায় ৩৩ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষিত হবে। এই বিলের জন্য গীতা মুখার্জি নামের এক সিপিআই নেত্রীর অবদান অনস্বীকার্য। তিনিই প্রথম ব্যক্তি যিনি ১৯৯৬ সালে সংসদে মহিলা সংরক্ষণ বিল উত্থাপন করেছিলেন।

গীতা মুখার্জির অবদান:

গীতা মুখার্জি ১৯৯৬ সালে সংসদে মহিলা সংরক্ষণ বিল উত্থাপন করেন। সেই সময় বিলটি লোকসভায় পাশ না হলেও, তিনি বিলের পক্ষে দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে যান। ২০০০ সালে তাঁর মৃত্যুর পরও তিনি এই আন্দোলনের নেতৃত্ব দিয়ে গেছেন তাঁর সহকর্মীরা। অবশেষে ২০২৩ সালে বিজেপি সরকারের আমলে বিলটি লোকসভায় পাশ হয়।

বিরোধীদের দাবি:

বিরোধীদের দাবি, মহিলা সংরক্ষণ বিল শুধুমাত্র একটি রাজনৈতিক কৌশল। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে বিজেপি সরকার এই বিল পাশ করেছে। বিরোধীদের আরও দাবি, বিলে মহিলাদের জন্য সংরক্ষিত আসনগুলির ক্ষেত্রে ওবিসিদের জন্য আলাদা কোটা রাখা হয়নি। এই কোটা না থাকায়, দরিদ্র ও পিছিয়ে পড়া সম্প্রদায়ের মহিলাদের জন্য এই বিল কার্যকর হবে না।

মহিলা সংরক্ষণ বিল পাশ হওয়া একটি ইতিবাচক ঘটনা। এই বিলের মাধ্যমে ভারতের সংসদে মহিলাদের প্রতিনিধিত্ব বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। তবে বিরোধীদের দাবিগুলিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত। মহিলাদের জন্য সংরক্ষিত আসনগুলিতে ওবিসিদের জন্য আলাদা কোটা রাখা হলে, বিলের সুফল সকল মহিলাদের কাছে পৌঁছাবে।

Back to top button