নিউজ

বাংলার পর এবার মনিপুর, রাজ্য ভাগের দাবি তুললো BJP বিধায়করা

বাংলার পর এবার মনিপুর। ১০ বিধায়ক এবার দাবি তুললেন মনিপুর ভাগের। আর এদের মধ্যে সকলেই হলেন কুকি-চীন সম্প্রদায়ের বিধায়ক। তাদের মধ্যে ৭ জন হলেন বিজেপির বিধায়ক। আর এই ঘটনায় এবার অস্বস্তিতে পড়েছে বিজেপি শিবির।

বিধানসবার স্বাধিকার রক্ষা কমিটির চেয়ারম্যান স্বপন নিশিকান্ত সিংহ ওই ১০ বিধায়ককে তড়িঘড়ি শোকজ নোটিস পাঠিয়ে দিয়েছে। মনিপুরে হিসগস ও মারামারি ঠেকাতে কেন্দ্রের ব্যর্থতার কথা তুলে ধরেছে তফসিলি জনজাতির একাংশ।

অগ্নিগর্ভ মণিপুরে পরিস্থিতি এখন কিছুটা নিয়ন্ত্রণে বলে জানাচ্ছে কর্তৃপক্ষ। ভারতীয় সেনাবাহিনী ও আসাম রাইফেলস মিলে রোববার পর্যন্ত ওই রাজ্যের ২৩ হাজারেরও বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে। এছাড়া মণিপুর থেকে নিজেদের লোকজন সরিয়ে নিচ্ছে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, মেঘালয়, নাগাল্যান্ড, সিকিম, অন্ধ্র, তেলেঙ্গানা, দিল্লি, মহারাষ্ট্রের মতো রাজ্যগুলো।

এদিকে মণিপুর পরিস্থিতি নিয়ে প্রথমবারের মতো মুখ খুলেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেছেন, এ রাজ্যের মেইতেই সম্প্রদায়কে তফসিলি উপজাতির মর্যাদা দেওয়ার বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত, মেইতেই সম্প্রদায়কে তফসিলি উপজাতির মর্যাদা দেওয়ার সুপারিশ করে সম্প্রতি কেন্দ্রের আদিবাসী কল্যাণ মন্ত্রণালয়কে চিঠি লিখতে মণিপুর সরকারকে নির্দেশ দেয় ভারতীয় হাইকোর্ট। এরপর থেকেই রাজ্যটিতে সহিংসতার সূত্রপাত হয়।

এরই মধ্যে হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে মণিপুরে ক্ষমতাসীন দল বিজেপির এমএলএ ডিনগাংলুং গাংমেই সুপ্রিম কোর্টের শরণাপন্ন হয়েছেন। তার সেই আবেদনের ওপর সোমবারই শীর্ষ আদালতে শুনানি হওয়ার কথা রয়েছে।

Back to top button