নিউজ

বাঁশ দিয়ে তৈরি হবে পরিবেশ-বান্ধব প্লাস্টিক, আশার আলো দেখাচ্ছে ভারতের IIT গুয়াহাটি

প্লাস্টিকের ব্যবহার বন্ধ হয়ে গেলেও, এর মানে এই নয় যে বাজারে এর ব্যবহার একেবারেই পরিলক্ষিত হয় না। আইন থাকলে ফাঁকি থাকবেই। এই উপলক্ষ্যে বেশিরভাগ মানুষই পরিবেশের চিন্তা না করে বারবার প্লাস্টিক ব্যবহার করেছেন। প্লাস্টিকের ব্যবহার বন্ধ না হলে অন্য পথ খুঁজতে হবে। এমনটাই জানালেন আইআইটি গুয়াহাটির গবেষকরা। আপনি পরিবেশ বান্ধব, টেকসই প্লাস্টিক উত্পাদন করবেন। পরিবেশ বান্ধব এই প্লাস্টিকের কাঁচামাল হিসেবে বাঁশ ব্যবহার করা হয়। এই লক্ষ্যে IIT গুয়াহাটি একটি সেন্টার অফ এক্সিলেন্স (CoE) প্রতিষ্ঠা করেছে। এই গবেষণায় জড়িত গবেষকরা মনে করেন, বিশ্বের বর্তমান অবস্থা ভয়াবহ। আর এর একমাত্র প্রধান কারণ প্লাস্টিকের ব্যবহার। তা কমানো যাচ্ছে না কোনওভাবেই। তাই প্লাস্টিক প্রতিস্থাপন করা প্রয়োজন।

ইনস্টিটিউট বায়োডিগ্রেডেবল প্লাস্টিক উৎপাদনের জন্য প্রথম পাইলট প্ল্যান্ট তৈরি করেছে। কারখানাটি বিভিন্ন বায়োডিগ্রেডেবল প্লাস্টিক পণ্য যেমন কম্পোস্টেবল কাটলারি, ব্যাগ, প্লাস্টিকের পাত্র এবং চশমা পুনর্ব্যবহার করে। এর মধ্যে রয়েছে কাস্টম ফিল্ম প্যাকেজিং লাইন, ইনজেকশন মোল্ডিং লাইন, কাস্ট ফিল্ম লাইন এবং থার্মোফর্মিং পণ্য প্রক্রিয়াকরণ।

বাঁশ একটি কাঁচামাল হিসাবে ব্যবহৃত হয়:

গবেষণা বিভাগের ডিন ড. বিমল কাটিয়ার বলেন: “IIT গুয়াহাটিতে বায়োডিগ্রেডেবল প্লাস্টিক এবং সংশ্লিষ্ট পণ্য উৎপাদনের জন্য প্রধান কাঁচামাল হিসাবে বাঁশ ব্যবহার করার লক্ষ্য নিয়েছি। যদি এই গবেষণা সফল হয়, তাহলে সারা দেশে এটি বিরাট আলোরন তৈরি করবে। আমরা কম্পোস্টেবল প্লাস্টিক সম্পর্কিত বিভিন্ন প্রযুক্তি নিয়ে কাজ করছি। ফলে ফলাফল খুব একটা খারাপ আসবে না বলেই মনে হচ্ছে।”

আইআইটি গুয়াহাটির ডেপুটি ডিরেক্টর অধ্যাপক ড. D. “দেশে একটি বিশাল শিল্প হবে,” ঈশ্বর আয়ার বলেছেন। প্লাস্টিক শিল্পেও এর বড় প্রভাব পড়বে। কারণ পরিবেশে প্লাস্টিকের সমস্যা অবিলম্বে সমাধান করা দরকার। তবে এর জন্য অপেক্ষা করতে হবে।”

Back to top button