নিউজ

বদলে গেলো ভিক্টোরিয়ার রং, তিন রঙে রাঙানো হলো ভিক্টোরিয়া মেমোরিয়াল

ফ্রান্সের জাতীয় দিবস উপলক্ষে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল ফ্রান্সের জাতীয় পতাকার রঙে সেজেছে। এ দিবস ও ভারত-ফ্রান্স সম্পর্ককে সম্মান জানিয়ে ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষ এই উদ্যোগ গ্রহণ করেছে।

গত শুক্রবার (১৪ জুলাই) ছিল ফ্রান্সের জাতীয় দিবস। এ দিবসটি ফরাসি বিপ্লবের স্মরণে পালিত হয়। ১৭৮৯ সালের ১৪ জুলাই ফরাসিরা তাদের শাসকদের বিরুদ্ধে বিদ্রোহ শুরু করে এবং রাজপ্রাসাদ বাস্তিল দখল করে নেয়। এটি ফরাসি বিপ্লবের সূচনা হিসেবে বিবেচিত হয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এ দিবসে ফ্রান্স সফর করেন। তিনি ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। এ ছাড়াও, তিনি ফ্রান্সের বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করেন এবং ভারত-ফ্রান্স সম্পর্কের বিষয়ে আলোচনা করেন।

ভিক্টোরিয়া মেমোরিয়াল হল কলকাতার একটি ঐতিহাসিক ভবন। এটি ১৯ শতকে নির্মিত হয়েছিল। এটি ভারতের ব্রিটিশ শাসকদের স্মরণে নির্মিত হয়েছিল। ভিক্টোরিয়া মেমোরিয়ালটি কলকাতার একটি অন্যতম পর্যটন আকর্ষণ।

ফ্রান্সের জাতীয় দিবস উপলক্ষে ভিক্টোরিয়া মেমোরিয়ালকে ফ্রান্সের জাতীয় পতাকার রঙে সাজানো একটি গুরুত্বপূর্ণ ঘটনা। এটি ভারত-ফ্রান্স সম্পর্কের বন্ধুত্ব ও সমৃদ্ধিকে আরও প্রতীকী করে তোলে।

Back to top button