নিউজ

চিকিৎসকদের প্রেসক্রিপশনে বাধ্যতামূলক ভাবে জেনেরিক নাম লেখার নির্দেশ, অমান্য করলেই শাস্তি!

ন্যাশনাল মেডিক্যাল কমিশন (এনএমসি) প্রেসক্রিপশনে ব্র্যান্ড নামের পাশাপাশি জেনেরিক নাম লেখার নির্দেশ দিয়েছে

ন্যাশনাল মেডিক্যাল কমিশন (এনএমসি) প্রেসক্রিপশনে ব্র্যান্ড নামের পাশাপাশি জেনেরিক নাম লেখার জন্য ডাক্তারদের নির্দেশ দিয়েছে। এই নির্দেশিকাটি ৬০ পাতার গাইডলাইনের অংশ যাতে রোগী, স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থার জন্য একাধিক নির্দেশিকা অন্তর্ভুক্ত রয়েছে।

এনএমসি জানিয়েছে যে ব্র্যান্ড নামের ওষুধগুলি জেনেরিক ওষুধের চেয়ে বেশি দাম। এটি রোগীদের জন্য অর্থনৈতিক বোঝা হতে পারে, বিশেষ করে যারা স্বাস্থ্য বীমা নেই। এনএমসি আরও জানিয়েছে যে ব্র্যান্ড নামের ওষুধগুলির মধ্যে জেনেরিক ওষুধের চেয়ে কোনও চিকিৎসাগত সুবিধা নেই।

এনএমসি প্রেসক্রিপশনে জেনেরিক নাম লেখার নির্দেশ দেওয়ার কারণ হল এটি রোগীদের ওষুধের দাম কমাতে সাহায্য করবে। এটি রোগীদেরকে তাদের চিকিৎসার বিকল্পগুলি সম্পর্কে আরও ভালভাবে অবগত হতেও সাহায্য করবে।

এনএমসি জানিয়েছে যে ডাক্তাররা যদি এই নির্দেশিকাটি মানতে ব্যর্থ হন তবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। শাস্তিগুলির মধ্যে রয়েছে লাইসেন্স স্থগিত করা বা বাতিল করা।

এনএমসি এই নির্দেশিকাটি জারি করার আশা করে যে এটি রোগীদের জন্য ওষুধের দাম কমাতে এবং তাদের চিকিৎসার বিকল্পগুলি সম্পর্কে আরও ভালভাবে অবগত হতে সাহায্য করবে।

Back to top button