নিউজ

অ্যায় মেরে বতন কে লোগো…’, দুবাইয়ের বৈঠকে দেশাত্মবোধের সুর মমতার গলায়

স্পেন সফর শেষে দুবাইয়ে পৌঁছেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে প্রবাসীদের সঙ্গে সাক্ষাতের সময় তিনি দেশাত্মবোধক গানে গলা মেলান। তাঁর গান শুনে উচ্ছ্বাসিত হয়ে ওঠেন প্রবাসীরা।

দুবাইয়ে প্রবাসীদের সঙ্গে সাক্ষাতের জন্য একটি সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছিল। সেখানেই দেশাত্মবোধক গানের সঙ্গে গলা মেলাতে দেখা যায় মুখ্যমন্ত্রীকে। হিন্দি ও বাংলা উভয় গানেই গলা মেলান তিনি।

প্রথমে তিনি হিন্দি গানে গলা মেলান। এরপর বাংলা গানে গলা মেলান। ‘প্রাণ ভরিয়ে, তৃষা হরিয়ে…’ থেকে শুরু করে এ মেরে বতন কে লোগো…’ সুরের মূর্ছনায় ভাসতে দেখা যায় তাঁকে।

অনুষ্ঠানে প্রবাসীদের উদ্দেশে মুখ্যমন্ত্রী জানান, পয়লা বৈশাখ আমরা বাংলার প্রতিষ্ঠা দিবস হিসেবে পালন করব। আগামী বছর থেকেই এটি পালিত হবে। এছাড়া বাংলার মাটি, বাংলার জল গানটিকে আমাদের রাজ্যের জাতীয় গান হিসেবে গণ্য করা হয়েছে।

অনুষ্ঠানের শেষে বাংলার মাটি, বাংলার জল সমবেত ভাবে এবং দেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

প্রবাসীদের নিয়ে বৈঠকেও রাজ্যে বিনিয়োগের জন্য আবেদন রাখেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, আপনাদের জন্য আমরা বাংলায় অনেক কিছু তৈরি করেছি। আপনারা ফিরে আসুন। আপনাদের আহ্বান জানানো হচ্ছে।

মুখ্যমন্ত্রী বলেন, ‘আমি ট্রানজিট প্যাসেঞ্জার হয়ে আগে অনেক বার দুবাই এসেছি। তবে এই প্রথম সাধারণ নাগরিকের মতো এলাম। আমি ডাক পেলে আবার আসব।’

বাংলায় ইউনেস্কো স্বীকৃতি থেকে শুরু করে পর্যটন থেকে শুরু করে একাধিক বিশ্ববিদ্যালয় নির্মাণ, সুপার স্পেশালিটি হাসপাতাল নির্মাণের কথা তুলে ধরেন তিনি।

দুবাইয়ে সেন্ট জেভিয়ার্স কলেজের প্রাক্তনীদের তরফে এদিন মুখ্যমন্ত্রীকে সংবর্ধনা জানানো হয়। বাংলার প্রবাসীদের কোনওরকম অসুবিধার জন্য বাংলার সরকার পাশে থাকবে এবং তাঁদের জন্যে ‘আপন বাংলা’ অ্যাপ তৈরি করা হয়েছে বলেও জানান তিনি।

Back to top button