অর্থনীতিনিউজবাজারদর

GOLD: যে বিশেষ ৩ কারণে সর্বকালের সর্বোচ্চে পৌঁছতে পারে সোনার দাম, জেনেনিন বিস্তারিত

চলতি বছরের শুরু থেকে সোনার দাম কিছুটা বাড়লেও ইদানীং দাম কিছুটা কমেছে। তবে অদূর ভবিষ্যতে এই ধারা অব্যাহত থাকবে না।
বিশ্বখ্যাত আর্থিক সংস্থা ইউবিএস গ্লোবাল ওয়েলথ ম্যানেজমেন্ট এই পূর্বাভাস দিয়েছে। শিগগিরই আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়বে বলে জানা গেছে। এটি দ্রুত একটি রেকর্ড হয়ে যাবে।

সিএনবিসি-র রিপোর্ট অনুযায়ী, মে মাসে নিরাপদ আশ্রয়স্থলের ধাতুর মূল্য 2 শতাংশ কমেছে। ডাউনট্রেন্ড মার্কিন জাতীয় ঋণের সীমা বৃদ্ধির জন্য একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি দ্বারা চালিত হয়।

সামগ্রিকভাবে, যাইহোক, 2023 সালের শুরু থেকে সোনার দাম 7 শতাংশের বেশি বেড়েছে। UBS আশা করছে মূল্যবান ধাতুর দাম সর্বকালের সর্বোচ্চে পৌঁছাবে। এই জন্য তিনটি কারণ আছে:

1. কেন্দ্রীয় ব্যাংকের চাহিদা বৃদ্ধি

ইউবিএস গ্লোবাল ওয়েলথ ম্যানেজমেন্টের চিফ ইনভেস্টমেন্ট অফিসার মার্ক হেফেলে বলেন, কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি 2022 সালে সোনার নিট ক্রেতা হবে৷ তারা একটানা 13 বছর ধরে মূল্যবান ধাতুর শীর্ষ ক্রেতা ছিল৷ অদূর ভবিষ্যতে তাদের চাহিদা কমার সম্ভাবনা নেই।

তিনি বলেন, ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল (ডব্লিউজিসি) অনুযায়ী; চলতি বছরের প্রথম প্রান্তিকে কেন্দ্রীয় ব্যাংকগুলো ৭০০ টন সোনা কিনেছে। ২০১০ সাল থেকে এটি একটি রেকর্ড। ওই বছর ৫০০ টন কেনাকাটা হয়েছিল।

2. ডলারের অবমূল্যায়ন

গত এক বছরে ছয়টি প্রধান মুদ্রার বিপরীতে ডলার সূচক ০.২ শতাংশ কমেছে। এতে সোনার উজ্জ্বলতা বেড়ে যায়।
হেফেলে বলেছেন যে ফেডারেল রিজার্ভ গত 14 মাসে 500 বেসিস পয়েন্ট সুদের হার বাড়িয়েছে। তারা শিগগিরই সরে আসার ইঙ্গিত দিয়েছেন। এতে ডলার দুর্বল হয়ে পড়ে। এটা পরিস্কার.

3. মন্দার ঝুঁকি

ইউবিএস গ্লোবাল ওয়েলথ ম্যানেজমেন্টের প্রধান বিনিয়োগ কর্মকর্তা বলেছেন যে সম্প্রতি প্রকাশিত তথ্যে দেখা গেছে যে মার্কিন অর্থনীতি মন্থর হয়েছে। চলতি বছরের প্রথম প্রান্তিকে জিডিপি প্রত্যাশার চেয়ে কম ছিল।

তিনি বলেন, শুধু তাই নয়; টানা ছয় মাস ধরে বিশ্বের বৃহত্তম অর্থনীতিতে শিল্প উৎপাদন কমছে। কারণ ভোক্তার চাহিদা কম।

উল্লেখ্য যে 2020 সালে সোনার দাম $2,072.49 বেড়েছে। এখন পর্যন্ত, এটি বিশ্বের ইতিহাসে সর্বোচ্চ দাম। এই মাসের প্রথম সপ্তাহে, দাম বেড়েছে $2,072.19 প্রতি আউন্সে। সেই সময়ে, প্রতিকূলতার বন্ধু ধাতু সর্বকালের উচ্চে পৌঁছেছিল।

Back to top button