নিউজ

Science: ‘নকল’ মঙ্গলগ্রহ বানিয়েছে নাসা, সেখানে ৩৬৫ দিন থাকতে হবে বিজ্ঞানীদের

মঙ্গল গ্রহে বাস করার জন্য আমাদের কী পরিবেশ দরকার? মহাকাশচারীরা কি বিপদে পড়তে পারে? নাসা ম্যানুয়ালি এই সব যাচাই করতে চায়। যাইহোক, তারা এই উদ্দেশ্যে সরাসরি মঙ্গলে উড়ে যায়নি, বরং পৃথিবীতে মঙ্গল গ্রহের একটি ছোট নকল মঙ্গলের জগৎ তৈরি করে ফেলেছে তারা।

মঙ্গল গ্রহে মানুষ কিভাবে বাস করবে? মঙ্গল গ্রহের পরীক্ষায় নির্মিত হলো ‘নকল’মঙ্গল গ্রহ! এবং কিছু মহাকাশ অভিযাত্রী সেখানে এক বছর অবস্থান করে। তাদেরকে সারা বিশ্ব থেকে নানান রকম কঠিন পরীক্ষার মধ্যে দিয়ে বেছে নিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা।

কেলি হিউস্টন, 52, এএফপিকে বলেন, “লাল গ্রহে জীবন কেমন তা খুঁজে বের করার জন্য আমি এই চ্যালেঞ্জটি নিয়েছিলাম।” আপাতত, আমি ভান করতে যাচ্ছি যে আমি কয়েক দিনের জন্য লাল গ্রহে আছি।

আগামী জুন থেকে তাকে এই ডামি মঙ্গলে থাকতে হবে। আগামী বছর এভাবেই কাটবে তাদের। মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের হিউস্টনে মঙ্গল গ্রহের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। নানা প্রতিকূলতার মধ্যেও আগামী বছর সেখানে কিছু মানুষকে বসবাস করতে হবে।

পেশায় কানাডার বায়োলজিস্ট কেলি সংবাদমাধ্যমকে জানান, এই ১২ মাসের মধ্যে গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি খারাপ হয়ে যেতে পারে। তখন বিপদ সামাল দিতে হবে মঙ্গলের বাসিন্দাদেরই। আবার, অপ্রত্যাশিত উপহারও থাকতে পারে বাসিন্দাদের জন্য। ১৭০০ স্কয়ার ফিটের নকল মঙ্গলে থাকা খাওয়ার প্রাথমিক সুবিধা থাকবে। জিমের পাশাপাশি চাষের খেতও রয়েছে, কারণ খাবারটা ফলিয়ে খেতে হবে!

ভবিষ্যতে মঙ্গল গ্রহে একটি বড় মিশন পরিচালনা করতে কী প্রয়োজন হবে তা বোঝার জন্য নাসা এই প্রচেষ্টা চালিয়েছে। কিন্তু কেলির মতে, সবকিছু এখনও তার কাছে বাস্তব মনে হয় না। তার মতে, পরবর্তী 12 মাস এখনও অবিশ্বাস্য দেখাচ্ছে।

নাসা শুধুমাত্র একটি নকল মঙ্গল গ্রহ তৈরি করেনি, গ্রহের বাইরে মঙ্গলগ্রহের মাটিতে বিচরণকারী একটি নকল মহাকাশযানও তৈরি করেছে। তাই পুরো পরিস্থিতি বাস্তব মঙ্গলের মতোই।

Back to top button