টেক নিউজনিউজ

“সন্তানদের হাতে স্মার্টফোন তুলে দেবেন না”- জানালেন বিখ্যাত মোবাইল কোম্পানির প্রাক্তন কর্তা

বর্তমানে সন্তানদের হাতে স্মার্টফোন ধরিয়ে দেন অনেকেই। খাওয়ানোর সময় জেদাজেদি হোক বা কার্টুন ‘ক্রেভিং’, চটজলদি সমাধান হয়ে দাঁড়িয়েছে ফোন। আর দিব্যি স্ক্রিনের দিকে চোখ আটকে শৈশব কাটাচ্ছে আজকের প্রজন্ম।

কিন্তু এসব ঘটনা কি শিশুর জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়ায়? শাওমি ইন্ডিয়ার প্রাক্তন সিইও মনু কুমার জৈন এ বিষয়ে সতর্ক করেছেন।

তিনি তার সোশ্যাল মিডিয়ায় বিস্তারিত পোস্টটি শেয়ার করেছেন। গবেষণাপত্রটিও সেখানে উপস্থাপন করা হয়। তিনি লিখেছেন যে এটি প্রায়ই লক্ষ্য করা যায় যে 18 থেকে 24 বছর বয়সী লোকেরা তাদের বেশিরভাগ সময় মোবাইল ফোনে ব্যয় করে।

এবং এটি তাদের মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। ওয়াশিংটন ডিসি এ নিয়ে একটি গবেষণা করেছে। বলা হয় যে 60 থেকে 70 শতাংশ মেয়ে যারা 10 বছর বয়সের আগে স্মার্টফোন কেনেন তারা মানসিক স্বাস্থ্য সমস্যায় ভোগেন। পুরুষরাও এর ব্যতিক্রম নয়। তাদের জন্য, এই সংখ্যা 45 থেকে 50 শতাংশের মধ্যে।”

তিনি আরও বলেছিলেন: “অনুগ্রহ করে বাচ্চাদের আপনার স্মার্টফোনটি দেবেন না যখন তারা কাঁদছে, ক্ষুধার্ত নয় বা আপনি তাদের শান্ত করার জন্য গাড়িতে আছেন।” তাদের খেলতে দিন এটি তাদের তুলনামূলকভাবে সুস্থ জীবনযাপন করতে দেয়। পিতামাতা হিসাবে, আমাদের সন্তানদের মানসিক স্বাস্থ্য রক্ষা করা আমাদের কর্তব্য। যদি তারা তাদের স্মার্টফোনে বেশি সময় ব্যয় করে, তবে এটি তাদের মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলবে।”

তিনি যোগ করেছেন: “আমি স্মার্টফোন বা ট্যাবলেটের বিরুদ্ধে নই। এই ডিভাইসগুলি আমাদের জীবনকে ব্যাপকভাবে সরল করেছে। আমিও প্রায়ই এটি ব্যবহার করি। তবে এটি শিশুদের কাছে দেওয়ার আগে আপনাকে এটি সম্পর্কে ভাবতে হবে।”

Back to top button