ভাইরাল ভিডিও

মাটি খুঁড়তে গিয়েই খোঁজ মিলল সুবিশাল ডাইনোসরের, অভিনব আবিষ্কার নিয়ে তোলপাড় সোশ্যাল মিডিয়া

আমরা সোশ্যাল মিডিয়ার জামানায় অনেক অদ্ভুত কিছু জিনিস দেখে থাকি। তার সাথে সিনেমার পর্দাতে অনেক কিছু দেখি যেগুলোর বাস্তবতা নিয়ে আমাদের মনে প্রশ্ন ওঠে। এরকম বহু সিনেমা আছে যেখানে আমরা ডাইনোসরকে দেখেছি। কিন্তু সেই ডাইনোসর আবার আবিষ্কৃত হয়েছে পৃথিবীর বুকে। আর এবারে শুধু ডাইনোসর নয়, পৃথিবীর দীর্ঘতম ডাইনোসরের খোঁজ পেয়েছেন গবেষকরা।

যা রীতিমত নেট দুনিয়ায় তোলপাড় করে দিয়েছে। সম্প্রতি অস্ট্রেলিয়া থেকে ডাইনোসরের যে জীবাশ্ম পাওয়া গেছে তার সঙ্গে টাইটানোসরের সাদৃশ্য লক্ষ্য করা গেছে। তারপরেই এই সুবিশাল ডাইনোসরের নাম দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ান কুপারেন্দিস। এটি উদ্ধার হয়েছিল ২০০০ সালে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের এক ফার্ম হাউজের মাটির তলা থেকে। এই জীবাশ্মের গড় আয়ু ১০০ মিলিয়ন বছর। এর উচ্চতা প্রায় ১৬ – ২১ ফুট। ২০০৪ সাল থেকে মিউজিয়ামে রেখে গবেষণার কাজ শুরু করা হয়েছিল। বিজ্ঞানের জগতে তো বটেই এমনকি ইতিহাসের জগতেও আরেকটি নতুন পথ প্রশস্ত হয়েছে।

সোশ্যাল মিডিয়ার যুগে আমরা ঘরে বসে থেকে সবকিছু জানতে পারি সারটা বিশ্বের খবর ঘরে বসে থেকেই পাওয়া যায়। কখনো কারোর নাচ, গান, আবৃত্তি নানান রকমের প্রতিভা। আবার কখনো এই সমস্ত জীব জন্তুদের ঘটানো নানান রকম কাণ্ডকারখানা আগেকার দিনে এই সমস্ত জিনিস দেখার জন্য অপেক্ষা করতে হতো টেলিভিশনের পর্দায় ন্যাশনাল জিওগ্রাফি, এনিম্যাল প্ল্যানেট, ডিসকভারির উপর। বেশি কিছু নয় এখন হাতের কাছে একটা মোবাইল থাকলেই সমস্ত বিশ্ব মুঠোর মধ্যে চলে আসে। এই মুহূর্তের সবথেকেগরম খবর পৃথিবীর দীর্ঘতম ডাইনোসর খুঁজে পাওয়া গেছে যা বিজ্ঞান জগতের পাশাপাশি ঐতিহাসিক জগতেও তোলপাড় সৃষ্টি করেছে।

Back to top button