আন্তর্জাতিকনিউজ

‘New Year-2021’ উৎসবে ১১ জনের মৃত্যু, শোকে নিহতদের পরিবার

আমরা সকলেই পুরোনো বছরকে বিদায় দিয়ে পদার্পন করেছি নতুন বছরে। প্রতিবারের ন্যায় এবারেও করোনা আতঙ্কের মাঝেই বর্ষবরণের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে পৃথিবীর বিভিন্ন স্থানে। করোনা মহামারীর কারণে উদ্দাম আনন্দের সুযোগ সেভাবে হয়নি তবে বর্ষবরণের অনুষ্ঠান আয়োজন হয়েছে প্রায় সর্বত্রই।

বিশ্বের অনেক দেশেই নিউ ইয়ার উদযাপনের জন্য বড় আয়োজনের অনুমতি প্রদান করেনি সরকার। আবার অনেক দেশেই নতুন বছরের উৎসব পালিত হয়েছে স্বাভাবিক ভাবেই। আর এবার বর্ষবরণের এই অনুষ্ঠানকে কেন্দ্র করেই সারা বিশ্বে মারা গেছেন ১১ জন আহত হয়েছেন বেশ কয়েকজন।বসনিয়ার নিউ ইয়ার উৎসবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি কটেজে ৮ পুরুষ এবং এক নারীর মৃত্যু হয়েছে।ধারণা করা হচ্ছে অতিরিক্ত কার্বন মনোক্সাইড বিষক্রিয়ার ফলে তাদের মৃত্যু হয়েছে। জানা গেছে পুলিশ একটি ফোন কল পাওয়া মাত্রই সেখানে পৌঁছে দেখে সেখানে মৃত্যু হয়েছে পুরুষ ও নারী সহ ৯ জনের। মৃতরা সকলেই শিক্ষার্থী।

অপরদিকে তুরুস্কতে নতুন বছরের আতশবাজি ফেটে হাসপাতালে ভর্তি হয়েছেন নরওয়ের ফুটবলার ওমর এলাবদেলাউয়ি।তুরুস্কের ওই ফুটবলার প্রঙ্গে আঙ্কারার লিভ হসপিটালের চিকিৎসক ডা. ভেদাত কায়া জানিয়েছেন, তার দুই চোখেই আঘাত লেগেছে।চিকিৎসকরা জানিয়েছে ফুটবলারের চোখের দৃষ্টি হারিয়ে না গেলেও একটি চোখের আঘাত বেশ গুরুত্বপূর্ণ।

অপরদিকে ফ্রান্সও আতশবাজির কারণেই মৃত্যু হয়েছে ২৫ বছর বয়সী এক ব্যক্তির। জার্মানিতে বাড়িতে তৈরী করা আতশবাজি ফাটাতে গিয়ে মৃত্যু হয়েছে ২৪ বছর বয়সী এক তরুনের। ওই আতশবাজিতে একজন আহত হয়েছেন তার জীবনও সংকটাপন্ন। ইরাকের এক স্বাস্থকর্তা জানিয়েছে যে নতুন বছর উদযাপনের অনুষ্ঠানে আতশবাজির কারণে ও বিভিন্ন দুর্ঘটনায় কমপক্ষে মৃত্যু হয়েছে ১ জনের ও আহত হয়েছেন ২৫ জন। করোনার কারণে বিভিন্ন উৎসব অনুষ্ঠান নিষিদ্ধ থাকলেও মানুষ নিয়ম অমান্য করেই মেতে ওঠে বর্ষবরণ উদযাপনে।

Back to top button