আন্তর্জাতিকনিউজ

বাগানের মালিকে ৬৬০ কোটি ডলারের সম্পত্তি দিচ্ছেন ফরাসি ধনকুবের, জেনেনিন কারণ ?

বিখ্যাত ফ্যাশন হাউস হার্মিসের প্রতিষ্ঠাতা থিয়েরি হার্মিস। কিন্তু তিনি এখন পৃথিবীর বুকে বেঁচে নেই। হার্মিস না থাকলেও উত্তরসূরি হিসেবে কোম্পানিকে আলোর দিশা দেখাচ্ছেন তার নাতি নিকোলাস পুয়েচ। তবে তারও বয়স এখন ৮০ বছর।
বয়সের ভারে নুয়ে পড়া নিকোলাস পুয়েচ ব্যক্তিগত জীবনে অবিবাহিত এবং নিঃসন্তান। ফলে তার বিপুল সম্পত্তির উত্তরাধিকারী কে হচ্ছেন এ নিয়ে নানা জল্পনা কল্পনা ছিল। জীবনসায়াহ্নে সিনেমার গল্পের মতো আশ্চর্যজনক এক মোড় নিল প্রখ্যাত হার্মিসের নাতির জীবন।

৫১ বছর বয়সী এক মালিকে দত্তক নিয়েছেন নিকোলাস পুয়েচ। যিনি তার সাবেক মালি ছিলেন। এই মালিই এখন নিকোলাসের ১৩ দশমিক ২ বিলিয়ন বা ১ হাজার ৩২০ কোটি ডলার মূল্যমানের সম্পত্তির অর্ধেকের মালিক হতে যাচ্ছেন।

পুয়েচের সাবেক মালি ও কাজের লোকটির জন্ম মরক্কোর একটি সাধারণ পরিবারে। এই সময়ে এসে তাকে দত্তক নেয়ার প্রক্রিয়াটি বেশ জটিল ছিল। এর জন্য রীতিমতো আইনজীবীদের একটি দলকে নিয়োজিত করেছেন তিনি।

ইতালীয় সংবাদমাধ্যম স্কাই টিজি ২৪–এর প্রতিবেদন অনুসারে, নাম প্রকাশে অনিচ্ছুক ঐ মালি এক স্প্যানিশ নারীকে বিয়ে করেছেন। এ দম্পতির দুই সন্তান। তিনি এখন পুয়েচের সম্পদের একটি উল্লেখযোগ্য অংশের উত্তরাধিকারী। এর মধ্যে রয়েছে মরক্কোর মারাকেশ এবং সুইজারল্যান্ডের মন্ট্রেক্সের অবস্থিত পুয়েচের সম্পত্তি, যার মূল্য মোট ৫৯ লাখ ডলার।

তবে পুয়েচের এই পদক্ষেপ বিশ্বব্যাপী বিলিয়নিয়ারের সাধারণ প্রবণতায় একটি ব্যতিক্রম ঘটনা হয়ে থাকবে। যেখানে আগামী দশকগুলোর মধ্যে এই বিলিয়নিয়াররা উত্তরাধিকারীদের কাছে ট্রিলিয়ন ডলারের সম্পদ স্থানান্তরের পরিকল্পনা করছে বলে সুইস ব্যাংক ইউবিএসের একটি গবেষণায় উঠে এসেছে। দেখা যাচ্ছে, তারা পরিবারের মধ্যেই সম্পদ কুক্ষিগত করে রাখতেই বেশি আগ্রহী।

সে ক্ষেত্রে পুয়েচ তার নিকটবর্তী বৃত্তের বাইরে থেকে কাউকে উত্তরাধিকারী হিসেবে বেছে নিয়েছেন। আইকনিক হার্মিস সাম্রাজ্যের ভবিষ্যৎ কী সেটি এখন অনিশ্চিত। যেখানে হার্মিস এখন ফ্রান্সের পুঁজিবাজারে তালিকাভুক্ত তৃতীয় বৃহত্তম কোম্পানি।

Back to top button