আন্তর্জাতিকনিউজ

নিখোঁজ সেই ডুবোজাহাজে কেউই আর বেঁচে নেই, যেভাবে মৃত্যু হতে পারে তাদের

আটলান্টিকে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ হওয়া ওশেনগেট টাইটানিক সাবমেরিনের পাঁচজন ক্রু সদস্যের কেউই বেঁচে নেই। সাবমেরিনের সাবেক কমান্ডার অ্যান্ডি কোলস উদ্বেগ প্রকাশ করেছেন যে সাবমেরিনটি পুনরুদ্ধার করতে দুই মাস সময় লাগতে পারে।

তিনি বলেন, ৯৬ ঘণ্টা অক্সিজেন সরবরাহকারী এই সাবমার্সিবলের যাত্রীরা ইতিমধ্যেই মারা যেতে পারে। যদিও তাদের উদ্ধার করা হয়ে থাকে।

রবিবার পাঁচজন যাত্রী নিয়ে নিখোঁজ হওয়া গাড়িটিতে বিকেল ৪টা পর্যন্ত ২০ ঘণ্টারও কম অক্সিজেন বাকি ছিল। বুধবার. তবে, প্রাক্তন কমান্ডার অ্যান্ডি কোলস বলেছেন যে যাত্রীরা ইতিমধ্যে হাইপোথার্মিয়া বা কার্বন ডাই অক্সাইড বিষক্রিয়ায় মারা গেছেন। উদ্ধার অভিযান একটি জটিল পর্যায়ে পৌঁছেছে। তাই সাবমেরিন এবং এর যাত্রীদের উদ্ধারে দীর্ঘ সময় লাগতে পারে বলে জানিয়েছেন অ্যান্ডি কোলস।

তিনি ব্রিটিশ সংবাদপত্র দ্য মিররকে বলেছেন: “আমি মনে করি না সাবমেরিনটিতে কার্বন ডাই অক্সাইড পরিষ্কার এবং বায়ু পুনঃসঞ্চালনের ব্যবস্থা আছে।” আরেকটি বিষয় মনে রাখবেন যে 12,000 ফুট নীচে সমুদ্রের তল অবিশ্বাস্যভাবে ঠান্ডা।

“সম্ভবত বিদ্যুৎ বা আলো ছিল না। কারণ জাহাজে যদি যান্ত্রিক শক্তি থাকত, তবে এটি সমুদ্রের পৃষ্ঠে ওঠার চেষ্টা করবে।”

এর আগে আটলান্টিক মহাসাগরের তলদেশে নিখোঁজ সাবমেরিনের অনুসন্ধান এলাকা থেকে একটি বিকট ফাটল শোনা গিয়েছিল। প্রতি 30 মিনিটে অনুসন্ধান দলের সদস্যরা এই ধরনের শব্দ শুনতে পান। নিখোঁজ জাহাজটি রবিবার চব্বিশ ঘন্টা অনুসন্ধান করা হবে। আটলান্টিকের তলদেশে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে আগ্রহী একজন কিশোরসহ পাঁচজন পর্যটক।

মঙ্গলবার এমন শব্দ শোনা যায়। সন্দেহ করা হচ্ছে সাবমেরিনের ভেতর থেকে কেউ তাকে শক্ত ধাতব বস্তু দিয়ে আঘাত করেছে। প্রতি 30 মিনিটে এই ধরনের শব্দ শোনা যায়। বিবিসি নিউজ এবং ডেইলি মেইল।

Back to top button