রাজ্য

পুজোর আগেই ভাসতে চলেছে বাংলার ৫ জেলা, অতি ভারী বৃষ্টির সম্ভাবনা জানালো হাওয়া অফিস

বেশ কিছুদিন ধরেই আকাশ মেঘাচ্ছন্ন, রোদের দেখা মিলছে না। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়েই চলেছে। তবে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, আগামী বুধবার অর্থাৎ ৬ অক্টোবর থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিতে শুরু করবে উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু অংশ থেকে। তবে বাংলা এখনই বৃষ্টির হাত থেকে রেহাই পাবে না। রবিবার উত্তরবঙ্গে রয়েছে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা, এমনটা জানিয়েছে হাওয়া অফিস। আগামী ৩ অক্টোবর অর্থাৎ রবিবার এবং ৪ অক্টোবর অর্থাৎ সোমবার বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে।

ঘূর্ণিঝড় ‘শাহিন’ এখন অবস্থান করছে উত্তর আরব সাগরের উপর। মৌসম ভবন সূত্রের খবর, ঘূর্ণিঝড়টি ক্রমশ অগ্রসর হবে উত্তর-পশ্চিম দিকে এবং এর সঙ্গে শক্তি বৃদ্ধি করে আরও শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে ‘শাহিন’। এখনও পর্যন্ত এমনটাই অনুমান করা যাচ্ছে যে এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হবে পাকিস্তানের মাকরান উপকূলে এবং পরবর্তীকালে দিক পরিবর্তন করে তা ওমানের দিকে অগ্রসর হবে। এই ঘূর্ণিঝড় ভারতীয় উপকূল থেকে বেশ দূরে অবস্থান করায় এই দেশে শাহিনের খুব একটা প্রভাব পড়বে না। অপরদিকে দক্ষিণ বঙ্গোপসাগরে আরেক ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে যার একটি অক্ষরেখা বিস্তৃত হয়েছে তামিলনাড়ু উপকূল পর্যন্ত। নিম্নচাপটি এখন অবস্থান করছে পশ্চিম বিহার এবং উত্তরপ্রদেশের উপরিভাগে। ক্রমশ পূর্ব দিকে অগ্রসর হবে এটি। এর জেরেই ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত শুরু হবে উত্তরবঙ্গে।

রবিবার উত্তরবঙ্গে দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদহ এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই প্রবল বর্ষণের জেরে ধসের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। এর পাশাপাশি নদীগুলির জলস্তর বেড়ে প্লাবনের আশঙ্কাও দেখা দিয়েছে।

আজ কলকাতায় আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকবে সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। সকালে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস এবং ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। এই দিন বাতাসের আপেক্ষিক আদ্রতা পৌঁছোবে সর্বোচ্চ ৯৪ শতাংশে। মৌসম ভবন সূত্রে খবর, বিহার ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি মেঘালয়, অসম, তামিলনাড়ু, কেরল, কর্ণাটক এবং লাক্ষাদ্বীপে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস।

Back to top button