নিউজরাজ্য

শীতে ‘রেকর্ড ভিড়’ দার্জিলিঙে! গত ৯ মাসে ৭ লাখেরও বেশি পর্যটক এসেছে ঘুরতে

দার্জিলিং, পশ্চিমবঙ্গের একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। শুধুমাত্র বাংলার মানুষ নয়, ভারতের অন্যান্য রাজ্য থেকে এবং বিদেশ থেকেও প্রচুর পর্যটক এই শৈলশহরে ভিড় করেন। ২-৪ দিনের ছুটি থাকলে অনেকেই ছুটে যান দার্জিলিং।

বিগত কয়েক বছরে দার্জিলিঙ সংলগ্ন এলাকায় বেশকিছু ‘অফ বিট’ পর্যটনস্থল তৈরি হয়েছে। এই ‘অফ বিট’ স্পটগুলির পাশাপাশি রাজ্য সরকারের একাধিক পর্যটন সংক্রান্ত উদ্যোগ দার্জিলিংকে আরও আকর্ষণীয় করে তুলেছে। ফলে গত ৯ মাসে দার্জিলিংয়ে রেকর্ড ভিড় হয়েছে।

অন্তত পাঁচ লাখ পর্যটক

গত ৯ মাসে দার্জিলিঙে পাঁচ লাখের বেশি পর্যটক এসেছেন। এই ভিড়ে বাঙালি, অবাঙালি এবং বিদেশি পর্যটক সবাই রয়েছেন। সরকারি তথ্য অনুযায়ী, গত ৯ মাসে দার্জিলিঙে পাঁচ লাখ ৩৩ হাজারেরও বেশি মানুষ এসেছেন। তাদের মধ্যে একটা অংশ স্থানীয় মানুষজন হলেও বাইরের পর্যটকের সংখ্যা পাঁচ লাখের কম নয় বলেই দাবি প্রশাসনের।

হোটেল-হোম স্টে সবই বুকড

দার্জিলিংয়ে এবং কালিম্পং মিলিয়ে মোট পাঁচটি অতিথি আবাস রয়েছে। শীত পড়ার পর থেকে এই অতিথি আবাসগুলিতে কোনও ঘর খালি নেই। এছাড়া এই অঞ্চলে প্রায় ৮০০ হোটেল ও লজ রয়েছে। হোম স্টের সংখ্যা প্রায় হাজার তিনেক। কিন্তু সর্বত্রই ভিড়ের ছবিটা একই।

রাজ্য সরকারের উদ্যোগ

রাজ্য সরকারের পর্যটন দফতর সম্প্রতি বেশ কিছু পদক্ষেপ করেছে। যেমন, স্থানীয় গাইডদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে, তেমনই ট্রান্সপোর্ট সংস্থার কর্মীদেরও প্রশিক্ষণ দিয়ে পর্যটক-বান্ধব করে তোলা হয়েছে। যাঁরা হোম স্টে চালান, তাঁরাও যাতে আরও ভালোভাবে আতিথি আপ্যায়ন করতে পারেন, সেই বিষয়েও প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আর তারই সুফল পেয়েছে পাহাড়ের পর্যটন শিল্প।

‘অফ বিট’ পর্যটনস্থলগুলির জনপ্রিয়তা

একঘেয়ে দার্জিলিঙের চেয়ে বিগত কয়েক বছরে পর্যটকদের আকর্ষণ অনেকটাই বেড়েছে ‘অফ বিট’ পর্যটনস্থলগুলির প্রতি। ফলে দার্জিলিঙ সংলগ্ন এলাকাগুলিতে বেড়েছে পর্যটকের সংখ্যা। এই এলাকাগুলির মধ্যে রয়েছে:

টাইগার হিল
টাইগার হিল জাতীয় উদ্যান
লাভাগুড়ি
রিম্বিক ব্যাঘ্র প্রকল্প
রুদ্রকোট
লাচুং
ঘুম
কার্শিয়াং

দার্জিলিং পর্যটন শিল্পের সম্ভাবনা

দার্জিলিং পর্যটন শিল্পের সম্ভাবনা অনেক। রাজ্য সরকারের উদ্যোগ এবং ‘অফ বিট’ পর্যটনস্থলগুলির জনপ্রিয়তার কারণে আগামী দিনে দার্জিলিংয়ে আরও বেশি পর্যটক আসবেন বলে আশা করা হচ্ছে।

Back to top button