রাজ্য

SCHOOL: ‘পাড়ায় শিক্ষালয়’ নিয়ে বড় ঘোষণা মমতার, জারি হলো নতুন নিয়ম

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আগেই ঘোষণা করে দিয়েছিলেন। আর এবার সেই ঘোষণা মতো আক্ষরিক অর্থে নির্দেশ জারি করলো শিক্ষা দফতর। শিক্ষা দফতর সরকারি ভাবে এক নির্দেশিকায় জানিয়ে দিলো শনিবার বন্ধ থাকবে ‘পাড়ায় শিক্ষালয়’। তবে সোম থেকে শুক্র ফের যথা নিয়মেই হবে ক্লাস।

পাড়ায় শিক্ষালয়ে ছাত্র-ছাত্রীদের উপস্থতির হার বেশ ভালোই। এর থেকে শিক্ষকরা মনে করছেন যে যদি পুরোপুরি স্কুল খোলা হয় তাহলে ছাত্র-ছাত্রীরা আসবেন।

রাজ্য সরকার বাচ্চাদের কথা ভেবে নিয়েছে নতুন পদক্ষেপ। করোনা আতঙ্কের কারণে প্রায় দু বছর ধরে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। মাঝে বড়দের জন্য ক্লাস শুরু হলেও পুরোপুরি বন্ধ ছিল কচি কাচাদের স্কুল। এবার সেই বিষয় মাথায় রেখেই এবার নতুন প্রকল্প চালু করেছে রাজ্য সরকার।

প্রসঙ্গত, ২০২০ সালের মার্চ মাস থেকে বন্ধ স্কুল কলেজ। মাঝে ১৬ নভেম্বর থেকে ৩ জানুয়ারি নবম -দ্বাদশ ও কলেজের ক্লাস হলেও ২ বছরে একেবারেই স্কুলের মুখ দেখেনি প্রাথমিক থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়ারা। তাই এবার তাদের জন্য শুরু হচ্ছে ‘পাড়ায় শিক্ষালয়’। রাজ্যের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। প্রায় ভেঙে পড়তে বসা শিক্ষা ব্যাবস্থায় কিছুটা হলেও আশার আলো জাগাবে এই কর্মসূচি এমনটাই মনে করছেন পর্যবেক্ষকদের একাংশ।

Back to top button