খেলা

ইংল্যান্ডের মাটিতেই বারবার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, জেনেনিন সেই মূল কারণ

আবারও শুরু হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। বুধবার ওভালে ভারতের মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের সাউদাম্পটনে প্রথমবারের মতো এই টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে। এবার ওভাল। তৃতীয় সিজনের সমাপনী অনুষ্ঠিত হবে লন্ডনে।
এই নিয়ে টানা তৃতীয়বারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হবে গ্রেট ব্রিটেনে। কিন্তু কেন এই টুর্নামেন্টের ফাইনাল প্রায়ই ইংল্যান্ডে হয়?

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লিগের ম্যাচগুলি সাধারণত মার্চ থেকে এপ্রিলের মধ্যে শেষ হয়। এই প্রতিযোগিতার ফাইনাল জুনে অনুষ্ঠিত হবে এবং পরবর্তী মৌসুমের প্রতিযোগিতা শুরু হবে। টেস্ট চ্যাম্পিয়নশিপের পরের মৌসুম শুরু হচ্ছে অ্যাশেজ দিয়ে। ১৬ জুন থেকে শুরু হবে প্রথম টেস্ট।

আইসিসি সভাপতি ওয়াসিম খান বলেছেন, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এখন যেভাবে হয় তাতে উত্তর গোলার্ধে ফাইনাল হচ্ছে। এখন ইংল্যান্ডে হচ্ছে। আমরা এবারই লর্ডসে ফাইনাল ম্যাচ করব বলে ঠিক করেছিলাম। কিন্তু পরে ওভালে ম্যাচ করার সিদ্ধান্ত নেয়া হয়। দু’বছর অন্তর ফাইনাল হয়। ইংল্যান্ডে সেই ম্যাচ করা সুবিধার।

জুনে অস্ট্রেলিয়ায় গেমস আয়োজন করা কঠিন হবে। বছরের এই সময়ে ভারতে বৃষ্টি হয়। এ কারণেই মূলত ইংল্যান্ডে করা হয়। 2025 সালে লর্ডসে ফাইনাল অনুষ্ঠিত হবে। 2027 সালে কোথায় হবে তা ঠিক হয়নি।

Back to top button