দেশ

সমীক্ষা: পাঞ্জাবে সরকার গড়তে চলেছে AAP, উত্তর প্রদেশে ফের ক্ষমতায় আসছে BJP

পাঞ্জাবে ক্ষমতা দখল করতে চলেছে অরবিন্দ কেজরিওয়ালের পার্টি আপ। সম্প্রতি এক সর্ব ভারতীয় চ্যানেলের সমীক্ষায় উঠে এলো এমনি তথ্য। সমীক্ষায় দেখা গিয়েছে আম আদমি পার্টি (আপ) এবার পাঞ্জাবে বড় সাফল্য পেতে পারে। এমনকি তারা বৃহত্তম দলও হয়ে উঠতে পারে পাঞ্জাবে।

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং নতুন দল গঠনের ঘোষণা করেছেন। তাঁর দল কোন পথে হাঁটবে তার উপরও অনেকটা নির্ভর করছে পাঞ্জাবের ভবিষ্যত রাজনীতি। তবে সমীক্ষা জানিয়েছে হ্যাং অ্যাসেমব্লি-র দিকেই হাঁটছে রাজ্যটি। সমীক্ষা অনুযায়ী অরবিন্দ কেজরিওয়ালের আপ প্রধান চ্যালেঞ্জার বা তৃতীয় পক্ষ হিসাবে পাঞ্জাব এবং গোয়া এবং উত্তরাখণ্ডে উঠে আসছে। সেই সঙ্গে জানানো হয়েছে কংগ্রেস পাঞ্জাব এবং মণিপুরের পাশাপাশি অন্য রাজ্যগুলিতেও চরম বিপর্যয়ের সম্মুখীন হতে পারে।

অপরদিকে আসন্ন বিধানসভা নির্বাচনে ফের ক্ষমতায় আসতে চলেছে বিজেপি। এবার তাদের প্রাপ্ত আসন সংখ্যা হতে পারে ২২৩ থেকে ২৩৫ টি যা এর আগে ২০১৭ র নির্বাচনে ছিল ৩১২ টি। অর্থাৎ সমীক্ষা রিপোর্ট অনুযায়ী আসন সংখ্যা কমলেও ক্ষমতায় থাকছে বিজেপি। উত্তর প্রদেশের অন্যতম রাজনৈতিক দল এসপি পেতে চলেছে ১৪৫ থেকে ১৬৭ টি আসন ,বিএসপি ৮-১৬ টি এবং কংগ্রেস ৩-৭ টি।

Back to top button