দেশনিউজ

G-20 : ২০ দেশকে ঘিরে যে আশা দেখছে ভারত, জেনেনিন সম্মেলনের সর্বশেষ বিশ্লেষণ

সোমবার জম্মু ও কাশ্মীরে শুরু হচ্ছে G20 শীর্ষ সম্মেলন। ২০টি দেশের ৬০টিরও বেশি প্রতিনিধি এই সম্মেলনে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী বলেছেন: এই অনুষ্ঠান জম্মু ও কাশ্মীর উপত্যকার পর্যটন সম্ভাবনা বাড়িয়ে তুলবে।

জম্মু ও কাশ্মীরকে বিশ্বের পর্যটন মানচিত্রে তুলে ধরার উদ্যোগ নিয়েছে ভারত। এই প্রচেষ্টাগুলি জম্মু ও কাশ্মীরকে বিশ্বের কাছে স্থিতিশীলতা এবং স্বাভাবিকতা পুনরুদ্ধারের একটি সুযোগ দেয়।

20টি ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের ঐতিহাসিক সমাবেশ কাশ্মীর উপত্যকায় 22-24 মে তিন দিনের জন্য অনুষ্ঠিত হবে। স্থানীয় কর্তৃপক্ষ অনুষ্ঠানটি সফল করার জন্য ব্যবস্থা করা নিশ্চিত করে। নিরাপত্তা আপস করা হয় না.

ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী অরবিন্দ সিং বলেছেন, কিছু সদস্য রাষ্ট্র এখনও সাইন আপ করতে পারেনি।তবে আমরা আশা করি আপনি নিবন্ধন সম্পন্ন করবেন। রেজিস্ট্রেশন 22শে মে বন্ধ হয়। আজ থেকে শুরু হচ্ছে G20 বৈঠক। বিভিন্ন দেশের প্রায় 60 জন মানুষ অংশ নেয়।

পর্যটন ইউনিয়ন সেক্রেটারি বলেছেন: জম্মু ও কাশ্মীরে এই সম্মেলনের আয়োজন শুধুমাত্র পর্যটনের সুযোগের দ্বার উন্মুক্ত করবে না, বরং বিশ্বব্যাপী জম্মু ও কাশ্মীর অঞ্চলে স্থিতিশীলতা এবং স্বাভাবিককরণ পুনরুদ্ধার করার পরিবেশ তৈরি করবে।

পর্যাপ্ত সংখ্যক এলিট NSG, মেরিন স্পেশাল ফোর্স, আধাসামরিক ইউনিট, স্থানীয় পুলিশ এবং অন্যান্য নিরাপত্তা সংস্থা জম্মু ও কাশ্মীরের ডাল লেক এবং SKICC এর আশেপাশে অবস্থান করছে, যেখানে সম্মেলন অনুষ্ঠিত হয়।

5 আগস্ট, 2019, ভারত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে। পরিবর্তে, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন অঞ্চল দুটি ফেডারেল অঞ্চলে বিভক্ত হয়েছিল। আর G20 শীর্ষ সম্মেলন হবে কাশ্মীরের সবচেয়ে বড় আন্তর্জাতিক অনুষ্ঠান।

20টি সদস্য দেশের গ্রুপ হল আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য বা গ্রেট ব্রিটেন। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন।

Back to top button