দেশনিউজ

Weather: হু হু করে নামছে পারদ! কাঁপছে দিল্লি সহ উত্তর ভারত, কতদিন চলবে শৈত্যপ্রবাহ?

ভারতের উত্তর ও মধ্যাঞ্চলে শীতের তীব্রতা বাড়ছে। রবিবার সকালে দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এবং উত্তর প্রদেশে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই কমে গিয়েছে। দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা নেমে দাঁড়িয়েছে ৬ ডিগ্রি সেলসিয়াসে।

এই শৈত্যপ্রবাহের জেরে দিল্লিতে পঞ্চম শ্রেণি পর্যন্ত স্কুল পড়ুয়াদের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে। আগামী ১২ জানুয়ারি পর্যন্ত ছুটি থাকবে রাজধানী শহরের স্কুলগুলিতে।

আগামী কয়েকদিন এই পরিস্থিতি অব্যাহত থাকতে পারে বলে আশা করা হচ্ছে। IMD-র পূর্বাভাস অনুযায়ী, রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লিতে আগামী দু’দিন তাপমাত্রা থাকতে পারে ৬ থেকে ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। পশ্চিম উত্তর প্রদেশ, উত্তর পশ্চিম মধ্য প্রদেশে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১০ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসে। উত্তর প্রদেশে, বিহার, ছত্তিশগড়, ওডিশা এবং পশ্চিমবঙ্গে তাপমাত্রা থাকবে ১৩ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস।

কুয়াশার কারণে সকাল-সন্ধ্যা মানুষের যাতায়াত করা কঠিন হয়ে পড়েছে ইতিমধ্যেই। জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে সকাল থেকে ঘন কুয়াশার চাদরে মুড়েছে বিস্তীর্ণ এলাকা। আগামী কয়েকদিন আবহাওয়া একই থাকবে বলে আশা করা হচ্ছে। অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতেও ঘন কুয়াশার পরিস্থিতি অব্যাহত।

পশ্চিমী ঝঞ্ঝার পূর্বাভাস

এদিকে, ৮ থেকে ১০ জানুয়ারির মধ্যে IMD রাজস্থান এবং পশ্চিম মধ্য প্রদেশে বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে। আগামীা দু’দিন ভারতের একাধিক রাজ্যে ঘন কুয়াশার সম্ভাবনা রয়েছে। ৭ জানুয়ারি থেকে উত্তর ও মধ্য ভারতের একাধিক রাজ্যে এই পরিস্থিতি বজায় থাকবে।

৮ জানুয়ারি থেকে উত্তর পশ্চিম ভারতে নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝা দেখা দিতে পারে। ৯ এবং ১০ জানুয়ারি IMD হিমাচল প্রদেশে ভারী বৃষ্টিপাত এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

কম দৃশ্যমানতার কারণে রেল ও বিমান পরিষেবা ব্যাহত হয়েছে একাধিক রাজ্যে। কুয়াশার কারণে সকাল-সন্ধ্যা মানুষের যাতায়াত করা কঠিন হয়ে পড়েছে ইতিমধ্যেই।

Back to top button