দেশ

OMG! ‘আত্মার সম্পর্ক’ থেকে হয়ে উঠেছিল যেন ‘রক্তের সম্পর্ক’ বানরের শেষকৃত্যানুষ্ঠানে হাজির ১৫০০ মানুষ

বানরের শেষকৃত্যানুষ্ঠানে দেড় হাজার মানুষের ভিড়। করোনার সংক্রমণ উপেক্ষা করে ওই অনুষ্ঠানের আয়োজন করায় ভারতের মধ্যপ্রদেশের একটি গ্রামে দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

রাজ্যের রাজগড় জেলার ডালুপুরা গ্রামে নিয়মিত আনাগোনা ছিল বানরটির। ‘আত্মার সম্পর্ক’ গড়ে উঠেছিল গ্রামবাসীদের সঙ্গে। তাই বানরটির মৃত্যুর পরে তাকে ‘রক্তের সম্পর্কের’ মর্যাদাতেই শেষ বিদায় জানানোর আয়োজন করেছিল ডালুপুরার বাসিন্দারা।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গেছে, খাটিয়ায় তুলে সৎকারের জন্য নিয়ে যাওয়া হচ্ছে বানরটির মরদেহ। এতে যোগ দেন বহু গ্রামবাসী। এমনকি, হিন্দু রীতিতে প্রিয়জনের মৃত্যুর ক্ষেত্রে যেমন মাথা মুণ্ডনের নিয়ম রয়েছে, মৃত বানরটির উদ্দেশে সে নিয়মটিও পালন করা হয়। বানরটির জন্য ন্যাড়া হন হরি সিংহ নামের এক যুবক।

চাঁদা তুলে বানরটির শ্রাদ্ধানুষ্ঠানের আয়োজন করা হয় গ্রামবাসীর পক্ষ থেকে। কার্ড ছাপিয়ে নিমন্ত্রণ জানানো হয় প্রায় গোটা গ্রামকে। সে ভোজ খেতে হাজির হয়েছিল প্রায় দেড় হাজার গ্রামবাসী। রীতিমতো প্যান্ডেল করে তাদের আপ্যায়নের ব্যবস্থা করা হয়েছিল। সেখানে একসঙ্গে বসে শতাধিক মানুষকে খেতে দেখা গেছে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানো অন্য একটি ভিডিওতে।

প্রশাসনের কাছে এ খবর পৌঁছাতেই নড়েচড়ে বসেন কর্মকর্তারা। করোনায় রাজ্যে যেখানে দিন দিন সংক্রমণের মাত্রা বাড়ছে, সেখানে কোভিড-বিধি ভেঙে এ ধরনের গণজমায়েত করার অভিযোগে এরই মধ্যে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। ধরা পড়ার আশঙ্কায় গা-ঢাকা দিয়েছে আরও অনেকে।

Back to top button