দেশ

শোক সংবাদ! মা কে হারালো গোটা দেশ, শোকপ্রকাশ করলেন মোদী

প্রয়াত হলেন পদ্মশ্রী প্রার্প্ত সমাজসেবী সিন্ধুতাই সাপকাল। প্রয়াণকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। মঙ্গলবার রাতে তিনি প্রয়াত হন। তিনি পুনের হ্যালাক্সি হাসপাতলে তার শেষ নিবাস ত্যাগ করেন। গোটা জীবনে তিনি ১৫০০ র বেশি অনাথ শিশুদের মানুষ করেন। আর সেই কারণেই তাকে বলা হত অনাথের মা।

তার মৃত্যুতে শোকজ জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী মোদী। শোক জ্ঞাপন করেছেন মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর।

প্রসঙ্গত, সিন্ধুতাই সাপকাল এছাড়াও অনাথদের মা হিসাবে পরিচিত, হলেন একজন ভারতীয় সমাজ কর্মী; যিনি অনাথ শিশুদের লালনপালনের কাজের জন্য বিখ্যাত। ২০১৬ সালে, তিনি ডিওয়াই পাতিল ইনস্টিটিউট, প্রযুক্তি এবং গবেষণা কর্তৃক ডি. লিট উপাধিতে ভূষিত হন। তিনি জন্মগ্রহণ করেন, ১৪ নভেম্বর,১৯৪৮ সালে মহারাষ্ট্রর ওয়ারধা জেলা পিম্প্রি মেঘে গ্রামে । তার পিতা অভিমানজি সাঠে পেশায় একজন গোচারক ছিলেন। একজন অবাঞ্ছিত সন্তান, হওয়ার দরুন তার ডাকনাম দেওয়া হয়েছিল ‘ছিন্ধি’ (ছেঁড়া টুকরা কাপড়)।

তার বাবা তার মায়ের বিরুদ্ধে সিন্ধুতাইকে শিক্ষিত করতে উৎসাহী ছিলেন। অভিমানজি গোচারণেের অজুহাতে তাকে বিদ্যালয়ে শিক্ষাগ্রহণের জন্য পাঠাতেন যেখানে আর্থিক কারণে সত্যিকারের একটি স্লেটের সামর্থ্য না থাকায় তিনি ‘ভারাদি গাছের পাতা’ ব্যবহার করতেন।পতিত দারিদ্র্য, পারিবারিক দায়িত্ব, এবং বাল্যবিবাহ অন্তরায়গুলি, চতুর্থ শ্রেনী পাস করার পর তার প্রথাগত শিক্ষাগ্রহণে সমাপ্তি ঘটিয়েছিল।

তিনি তার সমস্ত জীবন অনাথদের সেবায় নিয়োজিত করেন। তাই তাকে সবাই ভালবেসে মা বলে ডাকেন। তিনি ১০৫০জনের বেশি অনাথ শিশুদের লালন পালন করেছেন। আজকের হিসাবে, ২০৭ জন জামাতা, ৩৬জন পুত্রবধু এবং ১০০০ জন নাতি-নাতনিদের নিয়ে তার একটি বৃহৎ পরিবার আছে। তিনি আজো পরের বেলার খাবার যোগাড়ের সংঘর্ষ করেন। তার পালিত শিশুদের মধ্যে আইনজ্ঞ,ডাক্তার প্রভৃতি আছেন। তার নিজের কন্যা সমেত অনেকে নিজেদের অনাথালয় চালান। তার পালিত সন্তানদের মধ্যে একজন তার জীবনের ওপর ডক্টরেট করছেন। তিনি তার কাজের জন্য ২৭৩ টির বেশি সম্মানে সম্মানিত হন।

Back to top button