দেশ

করোনা: কেমন আছে আজকের ভারত, জেনেনিন সর্বশেষ পরিস্থিতি (২ ডিসেম্বর ২০২২ )

ভারতে ক্রমশ বাড়ছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৭, ৫৫৩ জন। মৃত্যু হয়েছে ২৮৪ জন। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৯, ২৪৯ জন। দেশে বাড়তিওমান সুস্থতার হার পৌঁছে গেছে ৯৮.৩২ শতাংশে।

এখনো পর্যন্ত সারা দেশে সুস্থ হয়ে উঠেছেন ৩,৪২,৮৪,৫৬১ জন। মোট মৃত্যুর সংখ্যা পৌঁছে গেছে ৪,৮১,৭৭০ জন। দেশে মোট সক্রিয় আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ২২ হাজার ৮০১ জন। এখনো পর্যন্ত দেশে করোনা ভ্যাকসিন নিয়েছেন ১,৪৫,৮৮,১৩,০০৫ কোটি মানুষ।

প্রসঙ্গত, দেশজুড়ে ফের বাড়ছে করোনা সংক্রমণ। আর এবার করণের নতুন ভেরিয়েন্ট ভয়ানকের তুলনায় সংক্রমক ক্ষমতা বেশি বলে জানিয়েছে বিশেষজ্ঞরা। আর এই সংক্রমণ প্রতিরোধে বিভিন্ন রাজ্যের সরকার নিচ্ছে বিভিন্ন রকমের পদক্ষেপ। ইতিমধ্যে দিল্লি সরকার সিনেমা হল সহ আরও বিশেষ কিছু ব্যবসা সাময়িক বন্ধের নির্দেশ দিয়েছে।

পিছিয়ে নেই মহারাষ্ট্র সরকার ও তারা এবার করোনা প্রতিরোধেও নিয়েছে বিভিন্ন পদক্ষেপ ইতিমধ্যে রাজ্য জুড়ে ঘোষণা করা হয়েছে আংশিক লকডাউন।
গত ২৪ ঘন্টায় মহারাষ্ট্রে ১ দিনে আক্রান্ত হয়েছে ৯, ১৭০ জন।

আর এমন পরিস্থিতিতে ফের সম্পূর্ণ লকডাউন নিয়ে শুরু হয়েছে জল্পনা রাজ্যজুড়ে। মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে বলেছেন “এখনই লকডাউন নিয়ে আলোচনা না হলেও পরিস্থিতি যদি নিয়ন্ত্রণের বাইরে চিলি যায় তাহলে সরকার লকডাউনের কথা ভাবতে বাধ্য হবে। “

প্রসঙ্গত, বড় দিনের লাগাম ছাড়া উত্‍সব ও নিউ ইয়ার পার্টির লাগাম ছাড়া আনন্দের পরেই দেশ জুড়ে করোনা মাথা চারা দিয়েছে ব্যাপক আকারে।পশ্চিমবঙ্গেও আক্রান্তের সংখ্যা পৌঁছে গেছে ১ দিনে ৪০০০ এর গন্ডিতে। সবমিলিয়ে ফের চোখের সামনে ফুটে উঠছে লকডাউনের আশংকা।

Back to top button