দেশ

BigNews:’২৩ জানুয়ারী থেকে শুরু হবে’,-নেতাজির জন্মজয়ন্তী নিয়ে বড় ঘোষণা মোদি সরকারের

কেন্দ্রের মোদি সরকার নেতাজি সুভাষ চন্দ্র বসকে নিয়ে বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করলো। এবার থেকে ২৪ জানুয়ারির পরিবর্তে প্রতিবছর ২৩ জানুয়ারী থেকে শুরু হবে প্রজাতন্ত্র দিবস উদযাপনের অনুষ্ঠান। আর উক্ত অনুষ্ঠানে যাতে নেতাজির জন্ম জয়ন্তী অন্তর্ভুক্ত করা যায় সেই লক্ষ্যেই এগোচ্ছে মোদি সরকার।

এর আগে নরেন্দ্র মোদি সরকার নেতা জি সুভাষ চন্দ্রা বসের জন্মদিনটিকে পরাক্রম দিবস হিসেবে পালন শুরু করে। আর এই সিধান্তকে গর্বের সিদ্ধান্ত বলে মনে করছে গোটা ভারতবাসী।

প্রসঙ্গত, ভারতের স্বাধীনতা সংগ্রামের এক চিরস্মরণীয় কিংবদন্তি নেতা। ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে তিনি হলেন এক উজ্জ্বল ও মহান চরিত্র যিনি এই সংগ্রামে নিজের সমগ্র জীবন উৎসর্গ করেছিলেন। তিনি নেতাজি নামে সমধিক পরিচিত। ২০২১ সালে ভারত সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার জন্মবার্ষিকীকে জাতীয় পরাক্রম দিবস বলে ঘোষণা করেন।

সুভাষচন্দ্র পরপর দুইবার ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচিত হয়েছিলেন। কিন্তু গান্ধীর সঙ্গে আদর্শগত সংঘাত, কংগ্রেসের বৈদেশিক ও অভ্যন্তরীণ নীতির প্রকাশ্য সমালোচনা এবং বিরুদ্ধ-মত প্রকাশ করার জন্য তাকে পদত্যাগ করতে হয়। সুভাষচন্দ্র মনে করতেন, মোহনদাস করমচাঁদ গান্ধীর অহিংসা এবং সত্যাগ্রহের নীতি ভারতের স্বাধীনতা লাভের জন্য যথেষ্ট নয়।

এই কারণে তিনি সশস্ত্র সংগ্রামের পথ বেছে নিয়েছিলেন। সুভাষচন্দ্র ফরওয়ার্ড ব্লক নামক একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন এবং ব্রিটিশ শাসন থেকে ভারতের সত্বর ও পূর্ণ স্বাধীনতার দাবি জানাতে থাকেন। ব্রিটিশ কর্তৃপক্ষ তাঁকে এগারো বার কারারুদ্ধ করে। তার বিখ্যাত উক্তি “তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেবো।”

Back to top button