দেশ

BigNews: বাতিল হচ্ছে ঐতিহাসিক এই উৎসব, বড়ো ঘোষণা কেন্দ্রীয় সরকারের

অবশেষে বহু চিন্তা ভাবনার পর বড়ো সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার এবার বহু পুরোনো প্রথা ভেঙে বাতিল করা হলো ঐতিহ্যবাহী ‘হালুয়া উৎসব’ । যার কারণে এবছর ২০২২ সালের বাজেট পাশের আগে কোনওরকম হালুয়া সেলিব্রেশন হচ্ছে না।

এই হালুয়া উৎসব একটি বহু প্রাচীন প্রথা যা প্রত্যেক বছর বাজেট পাশের আগে উৎযাপন করা হয়। এই উৎসবের আয়োজন করা হয় সংসদের নর্থ ব্লকের ( North Block) অর্থ মন্ত্রকের হেডকোয়ার্টারে । মূলত বাজেট পাশের একদম শেষের দিকে এই অনুষ্ঠান করা হয়ে থাকে। মূলত, বাজেট তৈরির সঙ্গে অর্থ দফতরের যে কর্মচারীরা একেবারে সরাসরিভাবে সংযুক্ত– তাঁদেরকে একটি বড় কড়াইয়ে হালুয়া প্রস্তুত করে খাওয়ানো হয়। খোদ অর্থমন্ত্রী এই অনুষ্ঠানে উপস্থিত থাকেন। বাজেটের সঙ্গে একেবারে সম্পৃক্ত যাঁরা, তাঁদের ঐকান্তিক প্রচেষ্টাকে স্বীকৃতি দিতেই এই অনুষ্ঠান করা হয়।

হালুয়া উৎসবের গুরুত্ব: মূলত বাজেটের গোপনীয়তা বজায় রাখতে। ঠিক কী কী জিনিসের উপর চলতি বাজেট নির্দিষ্ট পদক্ষেপ নিতে চলেছে– তা যাতে কোনওভাবেই সামনে না আসে, সেই দিকটা মাথায় রাখতেই এই কাজ করা হয়। এই পরিমাণ পরিশ্রমের স্বীকৃতি দিতেই এই হালুয়া সেরিমনি করা হয়।

গতবার বাজেট পেশের নয়দিন আগে এই হালুয়া উৎসব করা হয়েছিল। এবার দেশের কোভিড গ্রাফ মাথায় রেখে উৎসব বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পরিবর্তে এই বছর বাজেটের কর্মকর্তাদের বাড়িতে মিষ্টির প্যাকেট পাঠানো হবে।

Back to top button