দেশ

৪৮৪৭ কোটি টাকার সম্পত্তি, দেশের সবচেয়ে ধনী রাজনৈতিক দল হলো বিজেপি

ভারতের (India) সবচেয়ে বেশি ধনী রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি। দেশের সাতটি জাতীয় দল এবং ৪৪টি আঞ্চলিক দলের তুলনায় বিজেপির (BJP) সম্পত্তির পরিমাণ সবচেয়ে বেশি।

সূত্রের খবর, ২০১৯ এবং ২০২০ আর্থিক বর্ষের (financial year) হিসেব অনুসারে বিজেপির (BJP) ঘোষিত সম্পত্তির পরিমাণ ৪ হাজার ৮৪৭ কোটি ৭৮ লক্ষ টাকার। সম্পত্তির নিরিখে এরপরই স্থান বিএসপি (bsp) এবং কংগ্রেসের (congress)। বিএসপি ৬৯৮ কোটি ৩৩ লক্ষ টাকা ঘোষিত সম্পত্তির অধিকারী। অন্যদিকে, কংগ্রেসের সম্পত্তির পরিমাণ ৫৮৮ কোটি ১৬ লক্ষ টাকা।

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR) নামে একটি সংস্থার সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য।

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস অথবা এডিআর (ADR) দেশের জাতীয় এবং রাজনৈতিক দলগুলির সম্পত্তির পরিমাণ সংক্রান্ত যে সমীক্ষাটি চালিয়েছে তাতে দেখা যাচ্ছে, দেশের মোট সাতটি জাতীয় দলের মোট সম্পত্তির পরিমাণ ৬ হাজার ৯৮৮ কোটি ৫৭ লক্ষ টাকার। অন্যদিকে, আঞ্চলিক দলগুলির (regional parties) সম্পত্তির পরিমাণ ২ হাজার ১২৯ কোটি ৩৮ লক্ষ টাকার।

আর কিছুদিন পরেই শুরু হবে ভারতের পাঁচটি রাজ্যের নির্বাচন। আর তার আগেই সামনে এলো বিভিন্ন রাজনৈতিক দলের সম্পত্তির পরিমান। নির্বাচনী সংস্কার পরামর্শ দাতা গ্রুপ ADR এর তথ্য অনুযায়ী ২০১৯-২০ তথ্যানুযায়ী দেশের সবথেকে বেশি ধনী রাজনৈতিক দল হলো বিজেপি। তাদের মোট সম্পত্তির পরিমান ৪৮৪৭.৭৮ কোটি। কংগ্রেস কে টপকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বহুজন সমাজবাদী পার্টি তাদের মোট সম্পত্তির পরিমান 69। ৩৩ কোটি টাকা। BSP -র পরেই রয়েছে কংগ্রেস তাদের মোট সম্পত্তির পরিমান ৫৮৮.১৬ কোটি টাকা।

Back to top button