দেশ

তাজের বন্ধ দরজা গুলিতে সত্যিই কী কোনও বিতর্ক লুকিয়ে রয়েছে? জেনেনিন এর ইতিহাস

তাজমহল নিয়ে দিন কয়েক আগে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির এক সদস্যের দায়ের করা একটি পিটিশনে জানতে চাওয়া হয়েছিল তাজমহলে ২২ বন্ধ দরজা নিয়ে। “স্মৃতিস্তম্ভের প্রকৃত ইতিহাস” খুঁজে বের করার দাবি জানানো হয়। তা খারিজ করে দেয় আদালত। রজনীশ সিং নামে বিজেপি সদস্য আদালতকে বলেছিলেন যে তিনি “ইতিহাসবিদ এবং উপাসকদের দাবি” পরীক্ষা করতে চান যে কক্ষগুলিতে হিন্দু দেবতা শিবের একটি মন্দির রয়েছে।

তাজমহল হল আগ্রা শহরের একটি ১৭শ শতাব্দীর নদী তীরবর্তী সমাধি যা মুঘল সম্রাট শাহজাহান তার রানী মমতাজের স্মরণে তৈরি করেছিলেন। অত্যাশ্চর্য স্মৃতিস্তম্ভ – ইট, লাল বেলেপাথর এবং সাদা মার্বেল দিয়ে নির্মিত এবং এটি ভারতের অন্যতম বৃহত্তম পর্যটক আকর্ষণ। রজনীশ সিং আদালতকে অনুরোধ করেছিলেন যে, আমাদের সবার জানা উচিত তাজমহলের এই কক্ষগুলির পিছনে কী রয়েছে।

অন্দরমহল
তাজের ম্যাজিস্ট্রিয়াল স্টাডির লেখক, তার গবেষণার সময় স্মৃতিস্তম্ভের কক্ষ এবং প্যাসেজগুলি পরিদর্শন ও ছবি তোলেন। এই কক্ষগুলি গ্রীষ্মের গরমের মাসগুলির জন্য একটি তাহখানা বা একটি ভূগর্ভস্থ চেম্বারের অংশ ছিল। স্মৃতিস্তম্ভের রিভারফ্রন্ট টেরেসের একটি গ্যালারি “কক্ষের সিরিজ” নিয়ে গঠিত। মিসেস কোচ রিভারফ্রন্ট বরাবর একটি লাইনে সাজানো ১৫টি কক্ষ খুঁজে পান এবং একটি সরু করিডোর দিয়ে সেখানে পৌঁছে গিয়েছিলেন

সেই বিতর্কিত স্থান
যে স্থানটি এখন বন্ধ সেখানে প্রতিটি পাশে কুলুঙ্গি দ্বারা প্রসারিত সাতটি বড় কক্ষ, ছয়টি বর্গাকৃতি কক্ষ এবং দুটি অষ্টভুজাকার কক্ষ ছিল। বড় কক্ষগুলি মূলত সুদর্শন খিলানগুলির মধ্য দিয়ে নদী দেখা যেত। তিনি লক্ষ্য করেছেন, কক্ষগুলি “হোয়াইট ওয়াশের নীচে আঁকা সাজসজ্জার চিহ্ন” ছিল। এটি অবশ্যই একটি সুন্দর বায়বীয় স্থান ছিল, যেটি সম্রাট, তার মহিলাদের এবং তার সফরসঙ্গীদের সমাধি পরিদর্শনের সময় বিনোদনের একটি শীতল স্থান পরিবেশন করেছিল।

নদী থেকে তাজমহল
শাহজাহান প্রায়ই যমুনা নদীতে নৌকায় করে তাজমহলে পৌঁছাতেন ঘাটে অবতরণ করতেন এবং সমাধিতে প্রবেশ করতেন। অমিতা বেগ, একজন ভারতীয় সংরক্ষক যিনি প্রায় ২০ বছর আগে জায়গাটি পরিদর্শন করেছিলেন। আগ্রায় বেড়ে ওঠা, দিল্লি-ভিত্তিক ইতিহাসবিদ রানা সাফভি বলেন যে ১৯৭৮ সালের বন্যা পর্যন্ত ভূগর্ভস্থ কক্ষগুলি দর্শকদের জন্য উন্মুক্ত ছিল। স্মৃতিস্তম্ভে জল ঢুকেছিল, কিছু ভূগর্ভস্থ কক্ষ পলি ঢুকে গিয়েছিল এবং কিছু ফাটল ছিল। এরপর কর্তৃপক্ষ কক্ষগুলি বন্ধ করে দিয়েছিল।

Back to top button