টেক নিউজআন্তর্জাতিক

প্রয়োজন নেই মানুষের, খাবার পরিবেশন করছে রোবট, পরিষ্কারও করছে নিজে নিজেই

করোনাভাইরাস মহামারির মধ্যে সুরক্ষা বাড়াতে প্রযুক্তির ব্যবহার কয়েকগুণ বাড়িয়েছে চীন। ২০২২ শীতকালীন অলিম্পিকের আসর গত শুক্রবার শুরু হয়েছে চীনে।

প্রতিযোগিতায় অংশ নিতে দেশ-বিদেশের শত শত ক্রীড়াবিদ জমায়েত হয়েছেন সেখানে। অতিথিদের পরিষেবা প্রদানের জন্য মানুষের পরিবর্তে চীন ব্যবহার করছে উন্নত প্রযুক্তির রোবট।

করোনা আবহের মধ্যে আয়োজিত শীতকালীন অলিম্পিকে স্টার ওয়ার্স আর২-ডি২-এসকিউ রোবটগুলো মিডিয়া সেন্টার এবং হোটেলগুলোতে সবার নজর কাড়ছে। মেঝে পরিষ্কার করা থেকে শুরু করে উপস্থিত লোকদের মাস্ক পরার কথা স্মরণ করিয়ে দিচ্ছে রোবটগুলো।

সায়েন্স ফিকশন চলচ্চিত্রগুলোর মতো দৃশ্যের অবতারণা হয়েছে সেখানে। তাপমাত্রা মেপে দেখা, রান্না করা এবং সেগুলো পরিবেশন করার দায়িত্বে রয়েছে রোবট।

সেখানকার কিছু ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যায়, রোবটে খাবার প্রস্তুত করে সেগুলো সরবরাহ করছে। কোনো খাবার প্রস্তুত করতে ঝাঁকুনির প্রয়োজন হলে, সেটাও করছে রোবট। মানুষ যেভাবে কোনো পাত্রের ভেতর সব ধরনের সামগ্রী নিয়ে ঝাঁকিয়ে নেয়, রোবটও সেভাবেই ঝাঁকিয়ে নিচ্ছে।

এছাড়া প্যাকেট করার দরকার হলে, সেটাও করছে রোবটেই।

INSIDE THE OLYMPIC BUBBLE, ROBOTS—YES, ROBOTS!—CAN BE FOUND RELEASING DISINFECTING MIST INTO THE AIR, MAKING AND DELIVERING FOOD, AND EVEN MIXING COCKTAILS. PIC.TWITTER.COM/KNIFN62PTE

— USA TODAY Sports (@usatodaysports) February 2, 2022

Back to top button