আন্তর্জাতিকনিউজ

বিশেষ: জন্ম লগ্ন থেকেই লেগে আছে যুদ্ধ! কেন বারবার প্যালেস্তাইন-ইজরায়েল সংঘাত?

পশ্চিম এশিয়ার বাতাসে বারুদের গন্ধ। প্যালেস্তাইনপন্থী হামাস জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধে নেমেছে ইজরায়েল। এই সংঘাতের নেপথ্যে রয়েছে একটি দীর্ঘ এবং জটিল ইতিহাস।

ব্রিটিশ রাজ (১৯২০-১৯৪৮)

১৯২০ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত পশ্চিম এশিয়ার এই এলাকাটি ব্রিটিশদের শাসনাধীন ছিল। তখন এর নাম ছিল প্যালেস্তাইন। এই এলাকায় ইহুদি, মুসলিম এবং খ্রিস্টানদের বসবাস ছিল।

রাষ্ট্রসংঘের অঙ্গীকার (১৯৪৭)

১৯৪৭ সালে রাষ্ট্রসংঘ প্যালেস্তাইনকে দুটি ভাগে ভাগ করার প্রস্তাব করে। একটি অংশে ইহুদিদের একটি স্বাধীন রাষ্ট্র গঠন করার কথা বলা হয়েছিল। আরেকটি অংশে মুসলিমদের একটি স্বাধীন রাষ্ট্র গঠন করার কথা বলা হয়েছিল।

ইজরায়েলের প্রতিষ্ঠা (১৯৪৮)

১৯৪৮ সালের ১৪ মে ইজরায়েল স্বাধীনতা ঘোষণা করে। এর ফলে আরব দেশগুলির সাথে ইজরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়।

প্রাক স্বাধীনতা যুদ্ধ (১৯৪৮)

ইজরায়েল স্বাধীনতা ঘোষণার আগেই আরব দেশগুলি ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। এই যুদ্ধে ইজরায়েল জয়লাভ করে এবং আরব দেশগুলিকে পরাজিত করে।

স্বাধীনতার পরে যুদ্ধ (১৯৪৮-বর্তমান)

ইজরায়েলের স্বাধীনতার পর থেকেই আরব দেশগুলির সাথে এর মধ্যে যুদ্ধ চলছে। ১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধে ইজরায়েল আরব দেশগুলিকে পরাজিত করে এবং পশ্চিম তীর, গাজা উপত্যকা এবং গোলান মালভূমি দখল করে নেয়।

হামাস-হেজবোল্লাহর উত্থান (১৯৮০-র দশক)

১৯৮০-র দশকে প্যালেস্তাইন অঞ্চলে হামাস এবং হেজবোল্লাহ নামে দুটি জঙ্গি গোষ্ঠী গঠিত হয়। এই দুই গোষ্ঠী ইজরায়েলের বিরুদ্ধে সন্ত্রাসী হামলা চালায়।

গাজা থেকে ইসরায়েলি সৈন্য প্রত্যাহার (২০০৬)

২০০৬ সালে ইজরায়েল গাজা উপত্যকা থেকে তার সৈন্য প্রত্যাহার করে নেয়। এর ফলে হামাস গাজা উপত্যকায় পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে।

বর্তমান সংঘাত

২০২৩ সালের ১০ অক্টোবর হামাস ইজরায়েলের উপর রকেট হামলা চালায়। এর প্রতিক্রিয়ায় ইজরায়েল গাজা উপত্যকায় বিমান হামলা চালায়। এই হামলায় প্যালেস্তাইনীদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

সংঘাতের কারণ

ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাতের মূল কারণ হল প্যালেস্তাইনীদের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি। ইজরায়েল এই দাবিকে স্বীকার করে না। ইজরায়েল মনে করে যে, প্যালেস্তাইনীদের একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করলে তা ইজরায়েলের নিরাপত্তা হুমকির কারণ হবে।

সংঘাতের সমাধান

ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাতের সমাধান একটি কঠিন কাজ। এই সংঘাতের সমাধানের জন্য ইজরায়েল এবং প্যালেস্তাইন উভয় পক্ষকেই আপোষ করতে হবে।

Back to top button